৫০ বছরে মালদ্বীপের পর্যটনশিল্প

4

মালদ্বীপের পর্যটন শিল্পের ৫০ বছর পূর্তি উপলক্ষে লোগো উন্মোচন করা হয়েছে। মালদ্বীপ অ্যাসোসিয়েশন অব ট্যুরিজম ইন্ডাস্ট্রির (এমএটিআই) চেয়ারম্যান মো. উমর মানিক এক ভার্চুয়াল অনুষ্ঠানে লোগো উন্মোচন করেন।

মো. উমর মানিক দেশটির পর্যটন শিল্পের গত ৪৯ বছরের ওপর একটি প্রতিবেদন তুলে ধরেন এবং প্রাথমিক পর্যায়ে পর্যটনের প্রচারে চ্যালেঞ্জগুলো উপস্থাপন করেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন মালদ্বীপ অ্যাসোসিয়েশন অব ট্যুরিস্ট ইন্ডাস্ট্রির (এমএটিআই) এর ভাইস চেয়ারম্যান, হুসেইন আফিফ, স্বাস্থ্যমন্ত্রী আহমেদ নাসিম ও পর্যটন মন্ত্রণালয়ের প্রথম মন্ত্রী আহমেদ মুজুতবা, মালদ্বীপ মার্কেটিং অ্যান্ড পাবলিক রিলেশন্স করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক থোয়াইব মোহাম্মদ, গেস্টহাউস অ্যাসোসিয়েশনের সভাপতি আবদুল্লাহ নাশিদ।

লোগোটি মালদ্বীপের ঐতিহ্য, সংস্কৃতিকে তুলে ধরেছে। এজন্য ডিজাইনার আবদুল্লাহ নাশিদ এবং মোহাম্মদ আজলিফকে ধন্যবাদ জানান।

মালদ্বীপ অ্যাসোসিয়েশন অব ট্যুরিজম ইন্ডাস্ট্রি সূত্রে জানা গেছে, পর্যটন শিল্পের সুবর্ণজয়ন্তী উদযাপনের কাউন্টডাউন শুরু গত বছরের ১ জানুয়ারিতে। চলবে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। জমকালো আয়োজনে উদযাপন করবে মালদ্বীপ সরকার। ওই অনুষ্ঠানে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহীম মোহাম্মদ সলিহ উপস্থিত থাকার কথা রয়েছে।

মালদ্বীপের পর্যটন শিল্প শুরু হয় গ্রামীণ পরিবেশ থেকে। দর্শনার্থীদের খাবারের বিষয়ে তেমন কোনো অভিজ্ঞতা ছিলো না সেখানকার মানুষের। এখন পর্যটন শিল্পে বিশ্বে প্রথম সারিতে রয়েছে দেশটি।

মালদ্বীপে পর্যটন শিল্প প্রতিষ্ঠিত হয় ১৯৭০ সালে কুরুম্বা গ্রাম নামে পরিচিত ভিহামানাফুশিতে। সেখানে প্রাথমিকভাবে পর্যটকদের মাধ্যমে দুঃসাহসিক অভিযান শুরু হয়।