পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন বেড়েছে

3

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১১ জানুয়ারি) পুঁজিবাজারে সূচক বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৪ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৪৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৯৫ ও ২৬২৬ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে এক হাজার ৯৭৬ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৪৮৯ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৪৮৭ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৯টি কোম্পানি কমেছে ১৪৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান-পাওয়ার গ্রিড, বেক্সিমকো লিমিটেড, তিতাস গ্যাস, ফারইস্ট লাইফ, বিএসসিসিএল, জিপিএইচ ইস্পাত, ডেল্টা লাইফ, লাফার্জহোলসিম, জিএসপি ফাইন্যান্স ও বিএসসি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬৬৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১১৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৬২ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ১৮ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪৪ কোটি ৮৪ লাখ টাকার।