এবার বাংলা ভার্সনে হোয়াটসঅ্যাপ

16

সম্প্রতি মেটার মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের পরিবর্তন তাক লাগাচ্ছে প্রযুক্তি বিশ্বকে। প্রযুক্তি বাজারে নিজেদের অবস্থান পোক্ত করতে নিজেদের আরও বেশি আপডেট করতেই ব্যস্ত প্রতিষ্ঠানটি। ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহার আরও বেশি সহজ ও আকর্ষণীয় করতেই এমন পদক্ষেপ।

নিরাপত্তা জোড়দার থেকে শুরু করে চ্যাটে পরিবর্তন সবকিছুই ব্যবহারকারীদের আরও আগ্রহী করে তুলছে এর প্রতি। এবার তারই ধারাবাহিকতায় ভাষা পরিবর্তনের সুযোগ করে দিল হোয়াটসঅ্যাপ। মূলত এই ফিচারটি শুরুতে ভারতীয় ব্যবহারকারীদের জন্য এনেছিল হোয়াটসঅ্যাপ।

হিন্দি, তামিল, গুজরাটি, কন্নড়, বাংলাসহ আরও বেশ কিছু ভাষায় ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপে। যারা ইংরেজি ভাষা বুঝতে পারেন না তাদের জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করা কঠিন হয়ে পড়ে। ফেসবুক অনেক আগেই ব্যবহারকারীদের জন্য এই যুবিধা নিয়ে এসেছিল।

এবার হোয়াটসঅ্যাপেও সেই সুবিধা পাবেন ব্যবহারকারীরা। দুটি উপায়ে ভাষা পরিবর্তন করতে পারবেন। প্রথমটি হল পুরো স্মার্টফোনের ভাষা পরিবর্তন করে এবং দ্বিতীয়টি কেবলমাত্র হোয়াটসঅ্যাপের ভাষা পরিবর্তন করে। চলুন দেখে নেওয়া যাক কীভাবে কাজটি করবেন-

পুরো স্মার্টফোনের ভাষা পরিবর্তন করতে হলে প্রথমে অ্যান্ড্রোয়েট ফোনের Settings ওপেন করুন→ System → Language & input → Languages। Add a language-এ ট্যাপ করে আপনার পছন্দের ভাষা নির্বাচন করুন।

আইফোনের ক্ষেত্রে প্রথমে আইফোনের Settings-এ যান →General → Language & Region → iPhone Language। পছন্দসই ভাষাটি চয়ন করুন এবং Change to (language)-এ ট্যাপ করুন।

শুধুমাত্র হোয়াটসঅ্যাপের ভাষা পরিবর্তন করে

WhatsApp Settings ওপেন করুন।
Chats-এ ট্যাপ করুন→ App Language
পছন্দসই ভাষা সিলেক্ট করুন।

সূত্র: ইন্ডিয়া টুডে