বঙ্গভবনের সামনে হানিফ বাংলাদেশীর অবস্থান কর্মসূচিতে পুলিশের বাধা

29

সার্চ কমিটি নয়, আইন প্রণয়নের মাধ্যমে নির্বাচন কমিশন গঠনসহ দেশের নির্বাচনী ব্যবস্থার আমূল সংস্কারের দাবিতে বঙ্গভবনের সামনে প্রতিকী মোমবাতি হাতে অবস্থান কর্মসূচি পালন করেন হানিফ বাংলাদেশী। সোমবার (০৩ জানুয়ারি) বঙ্গভবনে সামনে হানিফ বাংলাদেশীর অবস্থান কর্মসূচিতে পুলিশ বাধা দেয়।

এ সম্পর্কে হানিফ বলেন, পুলিশের পক্ষ থেকে আমাকে বঙ্গভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করতে বারণ করা হয়েছে। দেশের স্বার্থে যে কোন ঘটনার প্রতিবাদে কর্মসূচি পালন করা দেশের প্রত্যেক নাগরিকের নাগরিক অধিকার। কিন্তু প্রশাসন আমাকে আমার নাগরিক অধিকার পালনে বাধা দিচ্ছে। আমি এ ঘটনা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

তিনি আরো বলেন, ৫০ বছর যাবত অন্ধকারে নিমর্জিত নির্বাচন ব্যবস্থাকে আলোকিত করতে আইন প্রণয়নের মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করতে হবে। স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক বাতিল করতে হবে। স্বতন্ত্র প্রার্থীর জন্য ১% ভোটারের স্বাক্ষর বাতিল করতে হবে। দল নিবন্ধনের শর্ত শিথিল করতে হবে।

হানিফ বাংলাদেশী বলেন, শুধু নিবন্ধিত দল নয়, জনগণের অধিকার নিয়ে রাজপথে সক্রিয় সংগঠন সমূহের সাথেও রাষ্ট্রপতির সংলাপ চাই। নির্বাচন কমিশনের আমূল সংস্কার চাই।

উক্ত দাবি সমূহ বাস্তবায়নের মহামান্য রাষ্ট্রপতির বঙ্গভবনে সামনে মোমবাতি হাতে অবস্থান কর্মসূচি যতদিন রাষ্ট্রপতির সংলাপ চলবে ততদিন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন হানিফ বাংলাদেশী।