সসভির বিনিয়োগ পেল বাংলাদেশের একবাজ

15

যুক্তরাষ্ট্রভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল সসভি ইন্টারনেট পোগ্রামের মাধ্যমে বাংলাদেশের অন্যতম স্টার্টআপ ‘একবাজ’র সাথে যুক্ত হয়েছে। একবাজের প্রতিষ্ঠাতা বাংলাদেশি বংশোদ্ভূত এনাম চৌধুরী ও জোবায়েদা সুলতানা।

তাদের নেতৃত্বে একবাজ ১০টি স্টার্টআপের মধ্যে অন্তর্ভুক্ত হয়েছে। যারা ক্রস-বর্ডার ইন্টারনেট প্রোগ্রামের অংশ হিসেবে প্রায় দেড় লাখ মার্কিন ডলার তহবিল পেয়েছে।

জানা যায়, একবাজ একটি বিটুবি সেলস প্ল্যাটফর্ম। বাংলাদেশে ক্ষুদ্র ব্যবসার খুচরা বিক্রেতাদের ক্ষুদ্র ঋণের মাধ্যমে সুবিধা দিয়ে গুদাম তালিকা এবং লজিস্টিক সহায়তা দেয়।

এরই মধ্যে ঢাকার হাজার হাজার খুচরা বিক্রেতাকে তারা সহায়তা করেছে। গত ৬ মাসের অপারেশনে একবাজের মাসিক আয় এরই মধ্যে ৮০০ ভাগ বৃদ্ধি পেয়েছে।

সসভি এশিয়া ও আফ্রিকাজুড়ে দশটি স্টার্টআপ নির্বাচন করেছে। যা আফ্রিকা ও এশিয়ার খাদ্য নিরাপত্তায় ইতিবাচক পরিবর্তন এনেছে। যাতে ব্যাংকহীনদের জন্য ক্রেডিট সুবিধা দেওয়া হয়। এটি বাংলাদেশের বাজারে সসভির প্রথম বিনিয়োগ।

সসভির সাধারণ অংশীদার উইলিয়াম বাও বিন বলেন, ‘স্মার্টফোনের সর্বব্যাপীতা, সামাজিক বাণিজ্য এবং নতুন অভিজ্ঞতার জন্য ভোক্তারা এশিয়া ও আফ্রিকাকে ইন্টারনেট কোম্পানিগুলোর জন্য উর্বর করে তুলেছে।’

একবাজের সহ-প্রতিষ্ঠাতা এনাম চৌধুরী বলেছন, ‘আমাদের লক্ষ্য ছোট ব্যবসার মালিকদের আয় বাড়াতে সাহায্য করা। এ ছাড়া ডিজিটাল টুলসের মাধ্যমে নিজেদের রূপান্তরিত করার ক্ষমতা দেওয়া।’

তিনি বলেন, ‘আমরা এ বিনিয়োগে উচ্ছ্বসিত। এ কাজে আরও এগিয়ে যাওয়ার জন্য উন্মুখ। আমরা তাদের জীবনে ইতিবাচক প্রভাব ফেলতে চাই।’