গুগল ম্যাপের কাণ্ড, জঙ্গলে নিয়ে উঠতে বললো আমগাছে!

12

গুগল ম্যাপের কল্যাণে পৃথিবীর কোনো প্রান্ত এখন আর অচেনা নেই। বর্তমানে রাস্তাঘাটে চলতে গুগল ম্যাপের প্রয়োজনীয়তা কতটা, তাও জানেন সবাই।

বিশেষ করে যেসব জায়গায় আগে কখনও যাওয়া হয়নি, সেখানে যেতে ভীষণ সাহায্য করে এই গুগল ম্যাপ। কিন্তু কখনও কখনও গুগল ম্যাপকে ভরসা করলে বিপদেও পড়তে হয়। তেমনই পরিস্থিতির মুখোমুখি হয়েছেন পশ্চিম আফ্রিকার দেশ ঘানার এক ব্যক্তি।
সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে অ্যালফ্রেড নামের ওই ব্যক্তি জানিয়েছেন, গুগল ম্যাপের দিকনির্দেশ অনুযায়ী গাড়ি চালাচ্ছিলেন তিনি। জায়গাটি তার ঠিকমতো চেনা ছিল না। হঠাৎই তিনি বুঝতে পারেন, গুগলের নির্দেশ মানতে গিয়ে তিনি হারিয়ে গেছেন। একটি জঙ্গলের মধ্যে ঢুকে পড়ে তার গাড়ি। এরপর গুগল ম্যাপ তাকে তখন নির্দেশনা দেয়, বাঁ-দিকে যাওয়ার।

অ্যালফ্রেড জানান, তিনি তখন একটি জঙ্গলের মধ্যে দাঁড়িয়ে ছিলেন। তার বাঁ-দিকে ছিল একটি আমগাছ। গুগল ম্যাপ তাকে আমগাছে ওঠার পরামর্শ দিয়েছিল বলে অভিযোগ করেছেন তিনি। একইসঙ্গে গুগলের মতো বড় সংস্থার তৈরি ম্যাপ কেন এমন ভুল নির্দেশনা দেবে, তা নিয়ে প্রশ্নও তুলেছেন অ্যালফ্রেড। তার ওই টুইট ব্যাপক ভাইরাল হয়েছে। নেটিজেনরা অনেকে রিটুইট করেছেন। তবে গুগল ম্যাপ যে এমন সব অঘটন ঘটিয়ে বসে তা স্বীকার করেছেন সবাই।

অবশ্য এর আগেও গুগলের ম্যাপের বিরুদ্ধে আজগুবি পথনির্দেশ দেওয়ার একাধিক অভিযোগ উঠেছে। গুগল ম্যাপ কাউকে এমন পথ দেখিয়েছে যার অর্থ হলো সমুদ্রের ওপর দিয়ে গাড়ি চালাতে হবে। আবার কখনও ম্যাপে দেখা গেছে বাড়ির ছাদ দিয়ে যেতে হবে গন্তব্যে। ঘানার অ্যালফ্রেডও তেমনই একটি ঘটনার কবলে পড়েছিলেন।