সিলেট বোর্ডে পাসের হারে রেকর্ড

15

সিলেট: প্রতিষ্ঠার পর থেকে এবারই পাসের হারে রেকর্ড করেছে সিলেট শিক্ষা বোর্ড। এসএসসিতে পাসের হারে এবার গত বছরগুলোকে ছাপিয়ে গেছে।

এবার পাসের হার ৯৬ দশমিক ৭৮ শতাংশ।
৫ বছরের হিসাবে দেখা গেছে, ২০২০ সালে এই হার ছিল ৭৮ দশমিক ৭৯, ২০১৯ সালে ৭০ দশমিক ৮৩, ২০১৮ সালে ৭০ দশমিক ৪২ এবং ২০১৭ সালে ৮০ দশমিক ২৬ শতাংশ।

পাসের হার টেনে তোলার পেছনে মানবিক বিভাগের ভালো ফলাফলকে প্রাধান্য দিলেন সিলেট শিক্ষা বোর্ড সচিব মো. কবীর আহমদ ও পরিক্ষা নিয়ন্ত্রক অরুণ চন্দ্র পাল।

তারা জানান, গত বছরগুলোতে পাসের হারে বিজ্ঞান বিভাগকে কখনোই টপকাতে পারেনি মানবিক বিভাগ। তবে এবার মানবিকের শিক্ষার্থীরা ভালো ফলাফল করায় বোর্ডের গড় ফলাফল ভালো হয়েছে। এছাড়া সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হওয়ায় শিক্ষার্থীদের মানসিক চাপও কম ছিল। তবে কম সিলেবাসে পরিক্ষা হলেও অটোপাসের তকমা থেকে বাঁচল শিক্ষার্থীরা।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, এবার সিলেট বোর্ডে ১৮৫টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শতভাগ ফলাফল পাস করেছে। ৯১৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থীরা অংশ নেয়।

এবার বিজ্ঞান বিভাগ থেকে ২১ হাজার ৪৯০ জন অংশ নিয়ে পাস করেছে ২০ হাজার ৪৭৭ জন। এর মধ্যে ছেলে ৯ হাজার ৪৮৫ এবং মেয়ে ১০ হাজার ৯৯২ জন। আর মানবিকে ৮৮ হাজার ৬০৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৮৬ হাজার ১৭৭ জন। আর ব্যবসা শিক্ষা থেকে ৯ হাজার ৪৫৯ জন অংশ নিয়ে পাস করেছে ৯ হাজার ৪৬ জন।

বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৮৩৪ শিক্ষার্থী। তার মধ্যে বিজ্ঞান বিভাগে সর্বাধিক ৪ হাজার ৪৫৪ জন। তার মধ্যে ছেলে ১ হাজার ৯২৫ এবং মেয়ে ২ হাজার ৫২৯ জন। মানবিক বিভাগে জিপিএ-৫ পেয়েছে ২২৯ জন। এর মধ্যে ছেলে ৫০ ও মেয়ে ১৭৯ জন। ব্যবসা শিক্ষায় ১৫১ জন জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ছেলে ৫৩ ও মেয়ে ৯৮ জন।

বিভাগভিত্তিক শতাংশের দিক থেকে পাসের হারে বিজ্ঞান বিভাগ থেকে ৯৫ দশমিক ২৯, মানবিক বিভাগের ৯৭ দশমিক ২৬ এবং ব্যবসা শিক্ষায় ৯৫ দশমিক ৬৩ শতাংশ।

সংশ্লিষ্টরা জানান, বোর্ডের অধীনে জেলাভিত্তিক পাসের হারে এগিয়ে রয়েছে হাওরাঞ্চল খ্যাত সুনামগঞ্জ। এই জেলায় পাসের হার ৯৭ দশমিক ৫৩ শতাংশ। এরপর সিলেট ৯৭ দশমিক ৪২ শতাংশ, মৌলভীবাজার ৯৬ দশমিক ৭৯ এবং হবিগঞ্জ জেলায় পাসের হার ৯৬ দশমিক ৫৫।