প্রথম ঘণ্টায় সূচকের বড় পতন, লেনদেনে ধীরগতি

5

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের বড় পতন প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে লেনদেনে বেশ ধীরগতি দেখা যাচ্ছে।

প্রথম ঘণ্টায় লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫০ পয়েন্টের ওপরে পড়ে গেছে। আর লেনদেন হয়েছে দুইশো কোটি টাকার কিছু বেশি।


ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে সূচকের নিম্নমূখী প্রবণতা দেখা যাচ্ছে।

এদিন, ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে যায়।

কিন্তু সূচকের ঊর্ধ্বমূখী প্রবণতা বেশি সময় স্থায়ী হয়নি। ১০ মিনিটের মধ্যে সূচক ঋণাত্মক হয়ে পড়ে, যা অব্যাহত থাকে লেনদেনের প্রথম ঘণ্টাজুড়েই।


এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ১৬ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৪৮ পয়েন্টে কমেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ২০ পয়েন্ট। ডিএসই শরিয়াহ্ সূচক ৮ পয়েন্ট কমেছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৫৯টির। ৪০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৮১ কোটি ৯৪ লাখ টাকা।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫৮ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৮ কোটি ৬০ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৬৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৪টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।