‘দুর্নীতিকে না বলুন’শ্লোগানে নড়াইলে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত

68

স্টাফ রিপোর্টার ॥ “আপনার অধিকার, আপনার দায়িত্ব: দুর্নীতিকে না বলুন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রথমবারের মতো ঢাকাসহ দেশের ৮টি বিভাগ, ৬৪টি জেলা এবং ৪৯৫টি উপজেলায় বড় পরিসরে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উদযাপন হচ্ছে।

“আপনার অধিকার, আপনার দায়িত্ব: দুর্নীতিকে না বলুন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) সকাল ০৮টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে বঙ্গবন্ধু ও বাংলাদেশ চেতনা চত্বরে জেলা প্রশাসন, দুর্নীতি দমন কমিশন , যশোর সমন্বিত জেলা কর্যালয় ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিলো উদ্বোধন, মানববন্ধন ও আলোচনা সভা।

জাতীয় সংগীত পরিবেশনের সাথে সাথে জাতীয় ও দুর্নীতি দমন কমিশনের পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিবসটির উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান। এ সময় ‘দুর্নীতিকে না বলুন’ এই বার্তাটি বেলুনের সাথে ফেস্টুন উড়িয়ে বার্তা ছড়িয়ে দেয়া হয়।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার কামরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) …..,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবাশীষ চৌধুরী, সহকারি কমিশনার (আইসটি) জাহিদ হাসান, দুদক যশোরে সহকারি পরিচালক আখতারুজ্জামান, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও আব্দুল হাই সিটি কলেজের অধ্যক্ষ মো: মনিরুজ্জামান মল্লিক, সাধারণ সম্পাদক কাজী হাফিজুর রহমানসহ বিভিন্ন সরকারি দপ্তরের দায়িত্বশীল প্রতিনিধিবৃন্দ, সাংবাদিক, দুপ্রক সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সকাল ১০টায় নড়াইল চৌরাস্তায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবাশীষ চৌধুরী, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি(দুপ্রক)’র সদস্য মুন্সি আসাদুর রহমান, সাধারণ সম্পাদক কাজী হাফিজুর রহমান। এ সময় বিভিন্ন সরকারি, বেসরকারি সংগঠন, পিকেএস সদস্য এনজিও প্রতিনিধিবৃন্দ, সাংবাদিক, দুপ্রক সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এরপর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের প্রেক্ষাপট এবং দুর্নীতিমুক্ত সমাজগঠনের প্রয়োজনীয়ত বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনার বিষয়ের ওপর বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো: কামরুজ্জামান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দীপক কুমার, দুর্নীতি দমন কমিশন সমন্বিত কার্যালয় যশোরের সহকারি পরিলক মো: আখতারুজ্জামান, জেলা দুপকের সদস্য সাংবাদিক মলয় কান্তি নন্দী, সময় টিভির প্রতিনিধি খায়রুল আরেফিন রানা, দুপ্রক সদস্য সাংবাদিক মুন্সি আসাদুর রহমান প্রমুখ।

আলোচনা সভায় সভাপত্বি করেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যক্ষ মো: মনিরুজ্জামান মল্লিক এবং সভাটির সঞ্চালক হিসেবে ছিলেন কমিটির সাধারণ সম্পাদক কাজী হাফিজুর রহমান।

উল্লেখ্য, জাতিসংঘ ২০০৩ সালে ০৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করে। সে হিসেবে এবার ১৯তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। জাতিসংঘ সারা বিশ্বকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করার লক্ষ্যেই ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অ্যাগেইনেস্ট করাপশনের (আনকাক) মাধ্যমে দুর্নীতি বিরোধী কার্যক্রম পরিচালনা করছে। বাংলাদেশ আনকাকের সদস্য রাষ্ট্র হিসেবে দুর্নীতি দমন কমিশন ২০০৭ সালে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালন শুরু করে। যদিও সরকারিভাবে ২০১৭ সাল থেকে দিবসটি উদযাপিত হচ্ছে।