‘ই-জয়িতা’ প্লাটফর্মের উদ্বোধন

27

স্টাফ রিপোর্টার : “শপিং হোক ই-জয়িতায়” এই মূলমন্ত্রে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন জয়িতা ফাউন্ডেশনের নারী উদ্যোক্তাদের অনলাইন মার্কেটপ্লেস ই-জয়িতার শুভ উদ্বোধন অনুষ্ঠিত হলো ধানমন্ডির রাপা প্লাজায়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি গতকাল মঙ্গলবার ২১ সেপ্টেম্বর নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য দেশ/বিদেশে বিপণনের জন্য জয়িতা ফাউন্ডেশন কর্তৃক প্রতিষ্ঠিত অনলাইন মার্কেট প্লেস ‘ই-জয়িতা’ প্লাটফর্মের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

বাংলাদেশে এই প্রথম একটি ই-কমার্স সাইট শুরু করলো জয়িতা ফাউন্ডেশন যেখানে মাত্র তিন মিনিটে একজন উদ্যোক্তা দেশের যেকোনো প্রাান্ত থেকে রেজিস্টার করতে পারবেন তার প্রোফাইলে। একটি স্মার্টফোনের সাহায্যে কেবলমাত্র মোবাইল নম্বর, ইমেইল এড্রেস থাকলেই নিবন্ধন সম্ভব। এখানে উদ্যোক্তারা সাজাতে পারবেন তার পণ্য নিজের মতো করে।

এই প্ল্যাটফর্মে উদ্যোক্তার পণ্যের ছবি দেখে পছন্দ হলে ক্রেতা ভিডিও কলের মাধ্যমে তা যাচাই করতে পারবেন। মজার বিষয় হলো একসাথে ৬৫জন ক্রেতার সাথে ভিডিও কলে যুক্ত হতে পারবেন উদ্যোক্তা। এর ফলে ক্রেতা বিক্রেতার মধ্যে আস্থার একটি নতুন সেতুবন্ধন রচিত হবে। উদ্যোক্তার সহজ নিবন্ধন, বাংলাদেশের ইউনিয়ন পর্যায়ে ডাকবিভাগের মাধ্যমে পণ্য পৌছানো ও সার্বিক সকল সুবিধা দিয়ে জয়িতা ফাউন্ডেশনের উদ্যোগ “ই-জয়িতা” পৌছে যাবে সারা বাংলাদেশে।

অনুষ্ঠারে প্রধান অতিথি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি বর্তমান কোভিড পরিস্থিতিতে ফেস টু ফেস পণ্য বিপণনের সুযোগ সীমিত হওয়ায় অনলাইন প্ল্যাটফর্মে নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য কেনাবেচা জোরদার করার আহবান জানান এবং জয়িতা ফাউন্ডেশনের ‘ই-জয়িতা’ প্ল্যাটফর্ম চালু করার উদ্যোগকে স্বাগত জানান।

এ সময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সচিব সাইদুল ইসলাম ও জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব ‘ই-জয়িতা’ প্ল্যাটফর্মকে ক্রেতাবান্ধব করার প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য অনুরোধ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্তিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মোঃ সায়েদুল ইসলাম, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব, ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর সহ-সভাপতি মোহাম্মদ সাহাব উদ্দিন। সভাপতিত্ব করেন জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান।