নড়াইলে কৃষক প্রশিক্ষণ উদ্বোধন ও বিনামূল্যে পাট বীজ ও সার বিতরণ

33

স্টাফ রিপোর্টার ॥ নড়াইলে ৩০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক প্রশিক্ষণ উদ্বোধন ও কৃষকদের মাঝে বিনামূল্যে নাবী পাট বীজ ও সার বিতরণ করা হয়েছে।

আজ মঙ্গলবার (০৭ সেপ্টেম্বর) সকাল ১১টায় নড়াইল সদর উপজেলা কৃষি অফিসের সভাকক্ষে এ কৃষক প্রশিক্ষণ উদ্বোধন করেন সদরের ই্উএনও সাদিয়া ইসলাম। প্রশিক্ষণ উদ্বোধন শেষে প্রত্যেক কৃষককে আধা কেজি নাবী পাট বীজ, ১০ কেজি ইউরিয়া, ১০ কেজি ড্যাপ এবং ১০ কেজি এমওপি সার বিতরণ করা হয়।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, খরিপ মৌসুমে উচ্চ ফলনশীল পাট বীজ উৎপাদ বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের মাঝে বিনামূল্যে এ পাট বীজ ও সার বিতরণ করা হয়েছে।

আরো জানাগেছে, আগামী ১৫ দিনের মধ্যে উদ্বোধন হওয়া ১দিনের প্রশিক্ষণটি এ ৩০জন কৃষককে প্রদান করা হবে। প্রশিক্ষণ শেষে পূর্ণবাসন সহায়তা হিসেবে প্রত্যেক কৃষককে ২,৬৩০ টাকার চেক এবং প্রশিক্ষণ বাবদ ৭০০ টাকা করে প্রদান করা হবে।

জানা গেছে, এ ৩০জন কৃষক নড়াইল সদরের ১৩টি ইউনিয়ন থেকে বাছাই করা হয়। যাদের রয়েছে ২০ শতক উচু জমি, এমন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের এ কর্মসূচির সাথে সম্পৃক্ত করা হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার মো: জাহিদুল ইসলাম বিশ্বাস, সদরের প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. জিল্লুর রহমান, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা এনামুল হকসহ অফিসরে অন্যান্য কর্মকর্তাবৃন্দ।