কোপার ফাইনাল খেলবে ব্রাজিল-আর্জেন্টিনা!

24

ডেস্ক রিপোর্ট : চলছে কোপা আমেরিকা। দক্ষিণ আমেরিকা অঞ্চলের সবচেয়ে মর্যাদাপূর্ণ ফুটবল টুর্নামেন্টটির ফাইনালে খেলবে কোন দুটি দল- তা নিয়ে ভক্তদের মধ্যে হচ্ছে চুলচেরা বিশ্লেষণ। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক মামুনুল ইসলাম মনে করছেন, কোপা আমেরিকার ফাইনালে খেলবে ব্রাজিল ও আর্জেন্টিনা।

মামুনুল অবশ্য এগিয়ে রাখছেন ব্রাজিলকে। লাল-সবুজের এই তারকা মিডফিল্ডারের দাবি, ইয়োলো জার্সিধারীরা কোপাতে বাকিদের তুলনায় ভালো ফুটবল খেলছে। গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে মামুনুল বলেন, ‘কোপা আমেরিকায় ব্রাজিল এখন পর্যন্ত দারুণ খেলেছে। তারা যে খেলা খেলেছে, আর্জেন্টিনা বা উরুগুয়ে তা পারেনি। আমি তো কোপায় ব্রাজিল-আর্জেন্টিনা ফাইনাল দেখছি। তারপরও ফুটবল এমন এক জায়গায় পৌঁছে গেছে, যে কোনো কিছু হতে পারে।’

কোপা আমেরিকার শেষ আটের দ্বিতীয় ম্যাচে আজ (৩ জুলাই) বাংলাদেশ সময় ভোর ৬টায় চিলির মুখোমুখি হয়েছিল ব্রাজিল। রিও ডি জেনেইরোর অলিম্পিক স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে ১-০ ব্যবধানের জয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে তিতের শিষ্যরা। এখন ফাইনালে পা রাখতে চাইলে আর মাত্র একটি ম্যাচ জিততে হবে তাদের।

গ্রুপ পর্বেও আধিপত্য দেখিয়েছে ব্রাজিল। গত ১৪ জুন উদ্বোধনী ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-০ ব্যবধানে উড়িয়ে কোপা আমেরিকার মিশন শুরু করেছিল তারা। সে ধারা অব্যাহত রেখে জয় পেয়েছে পেরু এবং কলম্বিয়ার বিপক্ষে। ইকুয়েডরের সাথে ড্র করা ব্রাজিল ১০ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে থেকে শেষ আটে পা রাখে।

এদিকে শেষ আটের লড়াইয়ে আগামীকাল (৪ জুলাই) ইকুয়েডরের মুখোমুখি হবে আর্জেন্টিনা। জিওনার অলিম্পিকো স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭টায়। ইকুয়েডরকে হারাতে পারলে স্বপ্নের ফাইনালের পথে আরও একধাপ এগিয়ে যাবে লিওনেল স্ক্যালোনির শিষ্যরা।