আজ থেকে ফের নড়াইলে ০৭দিনের লকডাউন শুরু

42

স্টাফ রিপোর্টার : প্রাণঘাতী করােনা ভাইরাস (কোভিড -১৯) এর ঝুঁকি মােকাবেলায় ফের আজ থেকে সারাদেশের ন্যায় নড়াইল জেলায় ৭দিরে লকডাউন ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার ০১ জুলাই সকাল ০৬টা হতে ০৭ জুলাই মধ্যরাত পর্যন্ত এ লকডাউন চলবে।

বুধবার (৩০ জুন) রাত ৮টায় নড়াইল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা করানা ভাইরাস প্রতিরাধ সংক্রান্ত কমিটির সভায় এ ঘোষণা দেয়া হয়। এতে সভাপতিত্বে করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।

এসময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, জেলা পরিষদের চেয়ারম্যান মো. সোহরাব হোসেন বিশ্বাস, জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সিভিল সার্জন নাছিমা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক ফকরুল হাসান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমি মজুমদার, এনএসআই’র ডিডি মিজানুর রহমান, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, জেলা তথ্য অফিসার মামুন আল ইব্রাহিম,জেলা শিক্সা অফিসার ছায়েদুর রহমান, জেলা ডিআরআরও মিজানুর রহমান, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু প্রমুখ।

৩০ জুন ২০১১ তারিখে অনুষ্ঠিত করােনা ভাইরাস প্রতিরােধ সংক্রান্ত নড়াইল জেলা কমিটির সিদ্ধান্তের প্রেক্ষিতে নিমােক্ত বিধি – নিষেধ আরােপ করা হলাে :
সকল সরকারি , আধাসরকারি , স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিসসমূহ বন্ধ থাকবে ; সড়ক , নৌ – পথে গণপরিবহন ও সকল প্রকার যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে ; লকডাউনকালীন সকল ধরনের ব্যবসা প্রতিষ্ঠান , শপিংমল , মার্কেটসহ সকল দোকানপাট , হােটেল ও রেস্তোরী , মুদি দোকান ও চায়ের দোকান বন্ধ থাকবে । তবে কাঁচাবাজার , মাছের বাজার ও ফলের দোকান প্রতিদিন সকাল ৭.০০ টা হতে দুপুর ১২.০০ টা পর্যন্ত খােলা থাকবে ; সকল পর্যটন কেন্দ্র , রিসাের্ট , কমিউনিটি সেন্টার ও বিনােদন কেন্দ্র বন্ধ থাকবে ; জনসমাবেশ হয় এ ধরণের সামাজিক অনুষ্ঠান , বিয়ের অনুষ্ঠান , জন্মদিন , পিকনিক , পার্টি ইত্যাদি রাজনৈতিক ও ধর্মীয় আচার – অনুষ্ঠান বন্ধ থাকবে ; আইনশৃঙ্খলা এবং জরুরি পরিষেবা , যেমন – কৃষি পণ্য ও উপকরণ ( সার , বীজ , কীটনাশক , কৃষি যন্ত্রপাতি ইত্যাদি ) ,মৎস্য ও প্রাণী খাদ্য , খাদ্য ও খাদ্যদ্রব্য পরিবহণ , ত্রাণ বিতরণ , স্বাস্থ্য সেবা , কোভিভ -১৯ টিকা প্রদান , রাজস্ব আদায় সম্পর্কিত কার্যাবলি , বিদ্যৎ , পানি , গ্যাস জ্বালানি , ফায়ার সার্ভিস , টেলিফোন ও ইন্টারনেট ( সরকারি ও বেসরকারি ) , গণমাধ্যম ( প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া ) , বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা , ডাক সেবা , ব্যাংক , ফার্মেসি ও ফার্মাসিটিক্যালসসহ অন্যান্য জরুরি / অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহের কর্মচারী ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে যাতায়াত করতে পারবে । পণ্য পরিবহনে নিয়ােজিত ট্রাক লরি কাভার্ড ভ্যানকাগো ভেসেল এ নিষেধাজ্ঞার আওতা বহির্ভূত থাকবে । অতি জরুরি প্রয়ােজন ব্যতীত ( ঔষধ ও নিত্য প্রয়ােজনীয় ব্যাদি ক্রয় , চিকিৎসা সেবা মৃতদেহ দাফন সৎকার ইত্যাদি কোনােভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না । টিকা কার্ড প্রদান সাপেকে টিকা গ্রহণের জনা যাতায়াত করা যাবে । স্বাস্থ্যবিধি অনুসরণ করে আবশ্যিকভাবে মাস্ক পরিধানপূর্বক মসজিদে নামাজ আদায় করা যাবে । এ নির্দেশনা প্রতিপালনে সকলের সহযােগিতা কামনা করছি- এতদসঙ্গে নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে ।