এবারও কালো টাকা সাদা রাখার সুযোগ রেখে অর্থ বিল পাশ

20

ডেস্ক রিপোর্ট : অপ্রদর্শিত আয় বা কালো টাকা বৈধ করা বা সাদা করার বিশেষ সুযোগ রেখে ২০২১-২২ অর্থবছরের অর্থবিল পাশ করা হয়েছে। দেশের অর্থনীতি অনেক বেগবান করতে আজ মঙ্গলবার সংশোধনীসহ এটি পাশ হয় জাতীয় সংসদে।

এর ফলে উচ্চ হারে করারোপ করে আরো এক বছর সাদা করা যাবে কালো টাকা। নতুন বিনিয়োগের বেলায় কর দিতে হবে মাত্র ১০ শতাংশ। এ ক্ষেত্রে ওই টাকার উৎস নিয়ে প্রশ্ন করতে পারা যাবে না।

অপ্রদর্শিত অর্থের এত কম কর দেয়ার সুযোগ রাখা হলেও প্রদর্শিত আয়ে ২৫ শতাংশ পর্যন্ত করারোপ করা হয়েছে। এ নিয়ে ব্যাপক সমালোচনার মধ্যেই আগামী বছরের জুন পর্যন্ত বিশেষ এই সুযোগ বাড়ালেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

নতুন শর্ত অনুযায়ী, ২৫ শতাংশ কর দিতে হবে শেয়ারবাজার, ব্যাংক, সঞ্চয়পত্র ও নগদ টাকা সাদা করার ক্ষেত্রে। সেইসঙ্গে করের ওপর পেনাল্টি দিতে হবে ৫ শতাংশ।

তবে শিল্প-কারখানায় বিনিয়োগ করলে ১০ শতাংশ কর দিতে হবে। দেশে বিনিয়োগ চাঙা করতে এমন সুযোগ চালু করেছিলেন সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান।

এর আগে ২০২০-২১ অর্থবছরের বাজেটে ১০ শতাংশ হারে কর দেয়ার শর্তে কালো টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছিল। এই অর্থ নির্ধারিত কিছু খাতে বিনিয়োগে বাধ্যবাধকতা রাখা হয়।