টি-টোয়েন্টি বিশ্বকাপ:১৭ অক্টোবর আরব আমিরাতে

31

ডেস্ক রিপোর্ট : এবার ভারত হারালো টি-টোয়েন্টি বিশ্বকাপও। আগামী অক্টোবরে ভারতের মাটিতে হওয়ার কথা ছিল বৈশ্বিক এই টুর্নামেন্টটি। কিন্তু দেশটিতে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় ভেন্যু সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে নিয়ে যাওয়া হয়েছে। বৈশ্বিক মহামারি কোভিড-১৯ করোনা ভাইরাসের ২য় ঢেউয়ে নাকাল ভারতের জনপ্রিয় ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ আইপিএল ভেন্যু পাল্টে চলে গেল সংযুক্ত আরব আমিরাতে।

জানা গেল, টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর দিনক্ষণও। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ‘ইএসপিএন ক্রিকইনফো’ জানিয়েছে, আগামী ১৭ অক্টোবর থেকে আরব আমিরাতে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ- ২০২১। ১৬ দলের এই টুর্নামেন্টের ফাইনাল হবে ১৪ নভেম্বর।

যদিও ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির পক্ষ থেকে এখনও এই ব্যাপারে আনুষ্ঠানিক কোনো বিবৃতি আসেনি। তবে ‘ক্রিকইনফো’র প্রতিবেদন বলছে, আইপিএল ফাইনালের পরই টি-টোয়েন্টি বিশ্বকাপটি মাঠে গড়াবে। আইপিএলের ফাইনাল ১৫ অক্টোবর। একদিন বিরতি দিয়েই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

পরিকল্পনা অনুযায়ী, টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে দুই গ্রুপের খেলা হবে আরব আমিরাত এবং ওমানে। এই রাউন্ডে মোট ১২টি ম্যাচ হবে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল কোয়ালিফাই করবে, যারা যোগ দেবে সেরা আট দলের সঙ্গে।

সেরা আট দল আর প্রথম রাউন্ড থেকে কোয়ালিফাই করা চার দল মিলে হবে ১২ দলের ‘সুপার টুয়েলভ’। ২৪ অক্টোবর থেকে শুরু হবে সুপার টুয়েলভের ৩০টি ম্যাচ। সেই মহারণ শেষে সেমিফাইনাল।

সুপার টুয়েলভের ৩০ ম্যাচ দুবাই, আবুধাবি এবং শারজাহতে অনুষ্ঠিত হবে। দুটি সেমিফাইনাল ও ফাইনাল মিলিয়ে তিনটি প্লে-অফ ম্যাচও হবে একই ভেন্যুগুলোতে।