২৮ জুন সারাদেশে কঠোর লকডাউনে যেসব অফিস খোলা থাকবে

55

স্টাফ রিপোর্টার : আগামী সোমবার (২৮ জুন) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বৈশ্বিক মহামারি কোভিড-১৯ করোনাভাইরাস সংক্রমণ রোধে সারাদেশে কঠোর লকডাউন জারি থাকবে। আজ শনিবার (২৬ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করলে বিস্তারিত জানা যাবে।

শুক্রবার (২৫ জুন) রাতে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, সংক্রমণ রোধে আপাতত এক সপ্তাহের জন্য কঠোর লকডাউন দেওয়া হয়েছে। করোনা সংক্রমণ ৫ শতাংশের নিচে না আসলে এর মেয়াদ আরো বাড়ানো হবে বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী। এসময় জরুরি পরিষেবা ছাড়া সকল সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে।

তবে অর্থবছর শেষ হওয়ায় কিছু অফিস খোলা থাকবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বিধিনিষেধের মধ্যে সকল সরকারি ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। তবে বাজেটের কাজে সহযোগিতার জন্য গুরুত্বপূর্ণ ব্যাংক শাখা, জাতীয় রাজস্ব বোর্ডসহ কয়েকটি অফিস আগামী ৩০ জুন পর্যন্ত খোলা থাকবে।

তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার জানান, গণমাধ্যম এর আওতা বহির্ভূত থাকবে। এছাড়া জরুরি পণ্যবাহী ব্যতীত সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। অ্যাম্বুলেন্স ও চিকিৎসা সংক্রান্ত কাজে যানবাহন শুধু চলাচল করতে পারবে। জরুরি কারণ ছাড়া বাড়ির বাইরে কেউ বের হতে পারবেন না।

ফরহাদ হোসেন বলেন, সাত জেলায় লকডাউন চলছে। কিন্তু এ লকডাউনে অনেক মানুষ বিভিন্ন স্থানে চলাফেরা করছে। ফলে করোনা ভাইরাস সংক্রমণ ঠেকানো যাচ্ছে না। তাই সোমবার থেকে সাত দিনের জন্য কঠোর লকডাউন বাস্তবায়নের মাধ্যমে মানুষের চলাফেরা নিয়ন্ত্রণ করা হবে।