ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে নড়াইলে সাংবাদিক ওরিয়েন্টেশন

34

স্টাফ রিপোর্টার ॥ জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে নড়াইলে সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (০৩ জুন) দুপুর ১২টায় নড়াইল সিভিল সার্জন অফিসের সভাকক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে কর্মশালায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. নাছিমা আকতার।

এ সময় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সম্পর্কে বিভিন্ন তথ্য উপাত্ত তুলে ধরে বক্তব্য রাখেন, সিজিল সার্জন অফিসের মেডিকেল অফিসার সৈয়দ শফিক তমাল। তিনি ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্দেশ্যে ও এর প্রয়োজনীয়তা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

কর্মশালায় বলা হয় আগামী ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত সারাদেশে টিকাদানকেন্দ্র এবং স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে ৬ মাস থেকে ৫ বছরের কম বয়সী সকল শিশুকে ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানো হবে। জাতীয় কর্মসূচির হিসেবে নড়াইলেও পালন করা হবে।

এ সময় সিভিল সার্জন ডা. নাছিমা আকতার সাংবাদিকদের মাধ্যমে জানান, শিশুর সুস্থতা নিশ্চিত করতে স্বাস্থ্যবিধি মেনে নির্ধারিত সময়ে আগামী ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত টিকাদানকেন্দ্র এবং স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে ৬ মাস থেকে ৫ বছরের কম বয়সী সকল শিশুকে ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানোর জন্য তাকে(শিশুকে)টিকাদান কেন্দ্রে নিয়ে আসার অনুরোধ জানান।

জানাগেছে এবার নড়াইল জেলায় এ ক্যাম্পেইনে ৯ শত ৬৭টি কেন্দ্রের মাধ্যমে জেলায় মোট ১ লাখ ০৭ হাজার ৫৫৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে ০৬-১১ মাস বয়সী ১১ হাজার ৮০৫ জন শিশুকে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী ৮৫ হাজার ৭৮০ জন শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া এ সময় শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হবে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোল্যা ফোরকান আলী, সিভিল সার্জন অফিসের ইপিআই কর্মকর্তা হারাধন মজুমদারসহ জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ।