হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ,উৎসব শুরু জেলেদের

55

ডেস্ক রিপোর্ট : দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী। প্রতি বছর এখানে মা মাছ ডিম ছাড়ে, আর তাতে উৎসব শুরু হয় জেলেদের মধ্যে। কারণ তারা দল বেধে সেই ডিম সংগ্রহ করেন। সাধারণত মা মাছ প্রথমে কিছু নমুনা ডিম ছাড়ে, তারপর শুরু হয় পূর্ণমাত্রায় ডিম ছাড়ার পালা।

এবারও তাই হয়েছে। গত ২৫ মে নমুনা ডিম ছাড়ার পরদিনই পূর্ণমাত্রায় ডিম ছাড়ে মা মাছগুলো। বিষয়টি নিশ্চিত করেছেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন।

তিনি বলেন, হালদা নদীর হাটহাজারী ও রাউজান অংশের কাগতিয়ার মুখ, আজিমের ঘাট, অংকুরি ঘোনা, গড়দুয়ারা নয়াহাট, রাম দাশ মুন্সির ঘাট, মাছুয়া ঘোনা ও সত্তার ঘাট অংশে ডিম সংগ্রহ করজে জেলেরা।

রুহুল আমিন আরও বলেন, এবার আগের মতো ডিম সংগ্রহ হবে না বলেই আমাদের ধারণা। সাধারণত বজ্রসহ বৃষ্টিপাত আর পাহাড়ি ঢল থাকলে মা মাছ বেশি ডিম পাড়ে। এবার কিন্তু তা হয়নি। তাছাড়া ঘূর্ণিঝড় ইয়াসের কারণে নদীতে লবণাক্ত পানি ঢুকে পড়েছে। ডিম কম পাড়ার ক্ষেত্রে এটাও একটা কারণ।

এ পর্যন্ত সবচেয়ে বেশি ডিম সংগ্রহ করা হয়েছে ২০২০ সালে- ২৫ হাজার ৫৩৬ কেজি। ২০১৯ সালে এই সংখ্যা ছিল খুবই কম- ১০ হাজার ২০০ কেজি। ২০১৮ সালে ২২ হাজার ৬৮০ কেজি ডিম সংগ্রহ করা হয়েছিল।