দেশে করোনায় মৃত্যু ২৬ জন, নতুন আক্রান্ত ৮৪৮ জন

30

ডেস্ক রিপোর্ট : দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৩৩তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ২৬ জন। একই সময়ে এ রোগে আক্রান্ত হয়েছেন আরো ৮৪৮ জন এবং সুস্থ হয়েছেন ৮৫২ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ১৯ জন ও নারী ৭ জন।

গতকালের চেয়ে আজ ৫ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩১ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১২ হাজার ১০২ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৫ শতাংশ। গত ১১ মার্চ থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা গেছে, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৭ জন এবং ষাটোর্ধ বয়সী ১৪ জন রয়েছেন। এদের মধ্যে ঢাকা বিভাগে ৯ জন, চট্টগ্রাম বিভাগে ৭ জন, রাজশাহী ও সিলেট বিভাগে ২ জন করে এবং খুলনা ও রংপুর বিভাগে ৩ জন করে রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ২১ জন ও বেসরকারি হাসপাতালে ৫ জন মৃত্যুবরণ করেছেন।

আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ৭ হাজার ৮৩৫ জনের নমুনা পরীক্ষায় ৮৪৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৩ হাজার ৪৭১ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ২৯০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ৮২ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯ দশমিক ৫৮ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ২৪ শতাংশ বেশি।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৬ লাখ ৯৮ হাজার ৫২৮ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৭৯ হাজার ৫৩৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪১ লাখ ৭৭ হাজার ৮৫০টি হয়েছে সরকারি এবং ১৫ লাখ ২০ হাজার ৬৭৮টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৮ শতাংশ। গতকাল পর্যন্ত শনাক্তের হার একই ছিল।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৮৫২ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৩৭০ জন। গতকালের চেয়ে আজ ৫১৮ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ২০ হাজার ৪৭১ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৪২ শতাংশ। গতকাল এই হার ছিল ৯২ দশমিক ৪১ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০১ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৭ হাজার ৫৬৭ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৩ হাজার ৪২৪ জনের। গতকালের চেয়ে আজ ৫ হাজার ৮৫৭টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৩৭১টি ও বেসরকারি ৭৮টিসহ ৪৫৯টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ৭ হাজার ৮৩৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৩ হাজার ৪৭১ জনের। গতকালের চেয়ে আজ ৫ হাজার ৬৩৬টি নমুনা কম পরীক্ষা হয়েছে।