করোনা ভ্যাকসিন সরবরাহ বাড়াতে মেধাস্বত্ব আইন তুলে নেওয়ার দাবী সমর্থন করলো যুক্তরাষ্ট্র

22

ডেস্ক রিপোর্ট : বিশ্ব বাণিজ্য সংস্থার অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে এই দাবির বিরোধিতা করেছে একাধিক টিকা প্রস্তুতকারক সংস্থা। এই দাবি প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি ক্যাথেরিন টাই বলেছেন, ‘ব্যবসার ক্ষেত্রে স্বত্ব খুবই গুরুত্বপূর্ণ ঠিকই, কিন্তু এই মহামারি দূর করতে ভারতের প্রস্তাবে সায় দিচ্ছে আমেরিকা। বিশ্বজুড়ে স্বাস্থ্য পরিষেবার সংকট তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে আমাদের কিছু অভূতপূর্ব সিদ্ধান্ত নিতে হবে। তবে এই সিদ্ধান্ত নিতে কিছুটা সময় লাগবে। যত দ্রুত সম্ভব বেশি মানুষকে টিকা দিতে হবে আমাদের।’ বিবিসি

বিশ্বের কিছু ধনী দেশ নিজেদের হাতে টিকার স্বত্ব ধরে রেখেছে বলে আগেও অভিযোগ এসেছে। এই অভিযোগের কেন্দ্রে রয়েছে যুক্তরাষ্ট্র। এই স্বত্ব তুলে নেওয়ার জন্য অনেক দেশ বাইডেন সরকারের কাছে আবেদন করেছে।

যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তে সমর্থন জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম। তিনি বলেছেন, কোভিড অতিমারির বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত ঐতিহাসিক হয়ে থাকবে। বাকি ধনী দেশগুলোকেও যুক্তরাষ্ট্রের পথে চলার আবেদন করেছেন তিনি।

ভারত ও দক্ষিণ আফ্রিকার এই প্রস্তাবে সমর্থন করেছে কেনিয়া, মোজাম্বিক, পাকিস্তান, বলিভিয়া, ভেনেজুয়েলা, মঙ্গোলিয়া, জিম্বাবুয়ে, মিসর, আফ্রিকান গ্রুপ ও এলডিসি গ্রুপ। এর পাশাপাশি মালদ্বীপ, ফিজি, নামিবিয়াসহ বিশ্ব বাণিজ্য সংস্থার ৬০টি সদস্যদেশ এই প্রস্তাবে সমর্থন করে।