দেশে করোনায় মারা গেছেন ৫৭, নতুন আক্রান্ত ২,১৭৭ জন

38

ডেস্ক রিপোর্ট : দেশে করোনাভাইরাস শনাক্তের ৪১৯তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৫৭ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রন্ত হয়েছেন ২ হাজার ১৭৭ এবং সুস্থ হয়েছেন ৪ হাজার ৩২৫ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ৩২ ও নারী ২৫ জন।

গতকালের চেয়ে আজ ৩১ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৮৮ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১১ হাজার ৪৫০ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫১ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার বিদ্যমান ছিল।

গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৩ জন এবং ষাটোর্ধ বয়সী ৩৫ জন রয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগে ২৮ জন, চট্টগ্রাম বিভাগে ১৩ জন, রাজশাহী, বরিশাল ও রংপুর বিভাগে ২ জন করে এবং খুলনা ও সিলেট বিভাগে ৫ জন করে রয়েছেন।

আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ২১ হাজার ৪৬ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ১৭৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ২৪ হাজার ৯২৮ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ৩৪১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ৩৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯ দশমিক ৩৯ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৯৫ শতাংশ বেশি।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৪ লাখ ৬৯ হাজার ৭০৪ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৫৯ হাজার ১৩২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪০ লাখ ৩৯ হাজার ৫৬টি হয়েছে সরকারি এবং ১৪ লাখ ৩০ হাজার ৬৪৮টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৮৮ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৮৯ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৪ হাজার ৩২৫ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৪ হাজার ৭৮২ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ৫৯ হাজার ১৩২ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৭৬ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৯ দশমিক ৪৫ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৩১ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২০ হাজার ৮৪২ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২৪ হাজার ৭২৩ জনের। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৮৮১টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৩৪৬টি ও বেসরকারি ৭৩টিসহ ৪১৯টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ২১ হাজার ৪৬ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২৪ হাজার ৯২৮ জনের। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৮৮২টি নমুনা কম পরীক্ষা করা হয়েছে।