বঙ্গবন্ধুর গান্ধী পুরস্কার নিলেন মেয়ে রেহানা

3

ডেস্ক রিপোর্ট : সম্প্রতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত করেছে ভারত সরকার। বাংলাদেশ সফররত নরেন্দ্র মোদির হাত থেকে আজ (২৬ মার্চ) সেই পুরস্কার গ্রহণ করেন বঙ্গবন্ধুর মেয়ে শেখ রেহানা। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সেখানে উপস্থিত ছিলেন।

আজ শুক্রবার বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত জাতীয় প্যারেড গ্রাউন্ডের চলমান অনুষ্ঠানে যোগ দেন নরেন্দ্র মোদি। সেখানেই শেখ রেহানার হাতে এই পুরস্কার তুলে দিলেন ভারতের প্রধানমন্ত্রী।

পুরস্কার তুলে দেওয়ার পর সম্মানিত অতিথির বক্তব্যে নরেন্দ্র মোদি বলেন, বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এই পুরস্কারে ভ‚ষিত করতে পেরে আমরা গর্ব অনুভব করছি।

গত ২২ মার্চ বঙ্গবন্ধুকে গান্ধী শান্তি পুরস্কারে ভ‚ষিত করার ঘোষণা দেয় ভারতের সংস্কৃতি মন্ত্রণালয়। ঘোষণায় বলা হয়, মহাত্মা গান্ধীর আদর্শে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশ স্বাধীন করার মতো অসামান্য অবদানের জন্য বঙ্গবন্ধুকে মরণোত্তর এই পুরস্কার দেয়া হয়েছে। এ ছাড়া বাংলাদেশের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক উত্তরণেরও স্বীকৃতি এটি।

১৯৯৫ সালে প্রবর্তিত এই পুরস্কারের বিচারকদের প্রধান হলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর বাইরে দেশটির প্রধান বিচারপতি, লোকসভার প্রধান বিরোধী দলীয় নেতা, লোকসভার স্পিকার ও সুলভ ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা রয়েছেন এই তালিকায়।