যুক্তরাষ্ট্রে জো লিগন বিনা অপরাধে ৬৮ বছর জেল খেটে মুক্তি পেলেন

18

ডেস্ক রিপোর্ট : বৃহস্পতিবার সিএনএন একটি বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানায়। সম্প্রতি পেনিসেলভেনিয়ার একটি আদালত থেকে তিনি মুক্তি পান। ১৯৫৩ সালের ফেব্রুয়ারিতে জো লিগন যখন গ্রেপ্তার হন তখন তার বয়স ছিল ১৫ বছর। যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল তাকে।

কারণ হিসেবে তদন্তে জানা যায়, ফিলডেলফিয়ায় ডাকাতি ও ছুরিকাঘাতের এক মামলায় ফেসে গিয়েছিলেন তিনি ওই ঘটনায় ছয়জন আহত ও দুইজন নিহত হন। গত সপ্তাহে মুক্তি পাওয়ার পর সেই ঘটনার কথা স্মরণ করে লিগন বলেন, রাস্তায় দাঁড়িয়ে ছিলাম। তখনই আমাকে গ্রেপ্তার করা হয়। আমাকে কেন গ্রেফতার করা হচ্ছে জানতাম না। তার আইনজীবী বলেছেন, কখনই লিগন হত্যার কথা স্বীকার করেননি।

এর আগে প্যারোলে মুক্তির সুযোগ পেয়েছিলেন লিগন। কিন্তু তিনি নেননি। তিনি বলেন, আমি এখন বৃদ্ধ হয়েছি। আমি আর বাচ্চা নই। আমার জন্য অপেক্ষায়ও নেই কেউ। আমি শুধু বড় মানুষই নই, আমি একজন বৃদ্ধ এবং প্রতিদিন আরও হয়ে যাচ্ছি।

আইনজীবী ব্রেডলি ব্রিজ বলেন, যে শিশুটি ১৯৫৩ সালে অপরাধমূলক কর্মকাণ্ড করেছিল তার আর অস্তিত্ব নেই। ২০২১ সালে এসে যিনি কারাগার থেকে বের হলেন তার বয়স এখন ৮৩ বছর। এখন অনেক বদলে গেছেন লিগন, তিনি কারও জন্য হুমকিও না। এছাড়া প্রমাণিত হয়েছে লিগন অপরাধী না।