মিয়ানমারের রোহিঙ্গাদের নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ, নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বান

5

ডেস্ক রিপোর্ট: জাতিসংঘ আশঙ্কা করছে সেনা অভ্যুত্থান মিয়ানমারে থাকা ৬ লাখ রোহিঙ্গার জন্য আরো বিপদ ডেনে আনবে। স্থানীয় সময় মঙ্গলবার মিয়ানমারের পরিস্থিতি নিয়ে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের জরুরী বৈঠক আহ্বান করা হয়েছে।

জাতিসংঘের মুখপাত্র এক স্টেফানি দুজেরিক এক বিবৃতিতে বলেন, ‘রাখাইনে এখনো ৬ লাখ রোহিঙ্গা রয়েছে। এদের মধ্যে ১ লাখ ২০ হাজার ক্যাম্পে বন্দি। যেখানে নূন্যতম মৌলিক মানবিক অধিকারের নিশ্চয়তা নেই। আমরা আশঙ্কা করছি এই রোহিঙ্গাদের পরিস্থিতি আরো খারাপ হবে।’

জাতিসংঘে ব্রিটেনের রাষ্ট্রদূত বারবার উডওয়ার্ড বলেন, ‘শান্তি ও নিরাপত্তার জন্য দীর্ঘদিনের একটি হুমকি নিয়ে আমরা কথা বলবো। এক্ষেত্রে মিয়ানমার ও এশিয়া এবং আশিয়ান প্রতিবেশি দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করা হবে।’

এর আগে রাশিয়া ও চীন ২০১৭ সালে রাখাইনের রোহিঙ্গা নিধনের পর মিয়ানমারকে নিরাপত্তা পরিষদের পদক্ষেপ হতে রক্ষা করেছিলো। ভেটো ক্ষমতা প্রয়োগ করে মিয়ানমারের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের গৃহীত পদক্ষেপ আটকে দেয় বেইজিং ও মস্কো।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস মিয়ানমারের সেনাবাহিনীকে দেশটির জনগণের ইচ্ছের প্রতি সম্মান প্রদর্শন ও রাজনৈতিক বন্দিদের মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন।