এবার পৌর নির্বাচনে তৃতীয় ধাপের ভোট পড়েছে ৭০.৪২ শতাংশ-ইসি

28

ডেস্ক রিপোর্ট : তৃতীয় ধাপে অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে ৭০ দশমিক ৪২ শতাংশ ভোট পড়েছে। এসব পৌরতে ভোটার ছিলেন ১৯ লাখ ৮ হাজার ৬১৫ জন। এর মধ্যে ১৩ লাখ ৪৪ হাজার ১৬ জন ভোটাধিকার প্রয়োগ করেছেন। রবিবার (৩১ জানুয়ারি) নির্বাচন কমিশন (ইসি) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, নির্বাচনে সব চেয়ে কম ভোট পড়েছে মৌলভীবাজার পৌরসভায়। সেখানে ভোট পড়ার হার ৪১ দশমিক ৮৭ শতাংশ। ওই পৌরসভায় ৪৩ হাজার ৪৪৬ ভোটের মধ্যে কাস্ট হয়েছে ১৮ হাজার ১৯০ ভোট। অপরদিকে, সবচেয়ে বেশি ভোট পড়েছে নওগাঁর ধামইরহাটে। সেখানে ভোট পড়েছে ৯২ দশমিক ১৪ শতাংশ। এ পৌরসভায় ১২ হাজার ৬৪০ ভোটারের মধ্যে ১১ হাজার ৬৪৬ জন ভোট দিয়েছেন।

গত ৩০ জানুয়ারি তৃতীয় ধাপে দেশের ৬৩টি পৌরসভায় ভোট হয়। এর মধ্যে লাকসাম পৌরসভার সবগুলো পদে একক প্রার্থী থাকায় ভোট গ্রহণের প্রয়োজন পড়েনি। এ ধাপের সবগুলো পৌরসভায় ভোটগ্রহণ হয় ব্যালট পেপারের মাধ্যমে।

দেশের ৩২৯টি পৌরসভার মধ্যে প্রথম ধাপে ২৪টি পৌরসভায় ইভিএমে ভোট হয় ২৮ ডিসেম্বর। দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভায় ভোট হয় ১৬ জানুয়ারি। চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভার ভোট ১৪ ফেব্রুয়ারি এবং পঞ্চম ধাপে ৩১টি পৌরসভায় ভোট হবে ২৮ ফেব্রুয়ারি।

ভোটের লড়াইয়ে ১০ দল
মেয়র পদে সব মিলিয়ে মোট ১০টি দলের প্রার্থী ছিল এই ধাপের ভোটে। তবে বরাবরের মতোই মূল লড়াই হয়েছে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীদের মধ্যে।

পৌর ভোটের এই ধাপে অংশ নেয় আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশের কনিউনিস্ট পার্টি-সিপিবি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম,জাতীয় গণতান্ত্রিক দল-জাগপা, ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি ও বাংলাদেশ কংগ্রেস।

গতকাল শনিবার (৩০ জানুয়ারি) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়, যা বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলে। এই ধাপে সম্পূর্ণ ভোটই ব্যালট পেপারে হয়েছে।