বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সহায়তায় যৌনকর্মীদের পুঁতির কাজ ও জুতা তৈরী প্রশিক্ষণ উদ্বোধন

44

ডেস্ক রিপোর্ট : ‘যথাযথ সুযোগ পেলে সমাজের অবহেলিত ও ঘৃনার শিকার যৌনকর্মীরাও হতে পারে একজন উদাহরণ সৃষ্টিকারী সফল উদ্যোক্তা ও মানবসম্পদ।’ যৌনকর্মীরাও মানুষ, আমাদেরই স্বজন। সুযোগের অভাব এবং পাচার, ধর্ষণ, প্রতারাণার মত নানা সমাজিক অনাচার ও অবহেলার শিকার হয়ে তারা আজ যৌনপেশায় জড়িত হয়ে আমাদের এ সমাজে সমাজ বিচ্ছিন্ন ও সামাজিক ঘৃণার শিকার হয়ে মানবেতর জীবন যাপন করছে। যথাযথ সুযোগ পেলে তারাও আমাদের মত নিজ নিজ প্রতিভা কাজে লাগিয়ে হতে পারে ভিন্ন ভিন্ন সফল উদাহরণ সৃষ্টিকারী পেশাজীবী কিংবা উদ্যোক্তা । সমাজের মুল স্রোতধারায় সম্পৃক্ত হয়ে রাখতে পারে জাতীয় ও বৈশ্বিক উন্নয়নে অমূল্য অবদান। এলক্ষ্যে পার্ক আয়োজিত প্রশিক্ষণ প্রশংসার দাবিদার ।

সোমবার (২৫ জানুয়ারি) উন্নয়ন সংগঠন রিহ্যাবিলিটেশন সেন্টার ফর প্রষ্টিটিউটস এন্ড রুটলেস চিলড্র্রেন (পার্ক) কর্তৃক বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ)-এর আর্থিক সহায়তায় পরিচালিত যৌনকর্মী পুণর্বাসন প্রকল্পের আওতায় যৌনকর্মীদের ‘পুঁতির কাজ ও জুতা তৈরী’ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যক্ষ আ.ন.ম সরওয়ার আলম উরোল্লেখিত মত প্রকাশ করেন।

পার্ক’র প্রধান কার্যালয়ে সংস্থার প্রেসিডেন্ট অধ্যাপক রেজাউল করিম মোহম্মদ তারেকের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখেন, প্রধান অতিথি ওমর গণি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ জনাব আ.ন.ম সরওয়ার আলম।
বিশেষ অতিথি বিশিষ্ট ব্যবসায়ী চাকসুর ক্রীড়া সম্পাদক মহিউদ্দিন বাদল, পার্ক’র প্রধান নির্বাহী নজরুল ইসলাম মান্না, সংগঠক রূপনা দে, নির্বাহী সদস্য লায়লা খালেদা, প্রশিক্ষক সীমা আক্তার ও মাস্টার ট্রেইনার ইসমাইল মিন্টু।

এ সময় বিশেষ অতিথি মহিউদ্দিন বাদল বলেন, যৌনকর্মীরা আমাদের সমাজের অংশ। এদের প্রতি ঘৃণা নয়, চাই সহমর্মিতা । প্রশিক্ষণের মাধ্যমে এদের মানব সম্পদে পরিনত করতে সমাজের অগ্রসর নাগরিকদেরও এগিয়ে আসতে হবে নাগরিক দায়িত্ববোধ থেকে। এদেরকে শুধু প্রশিক্ষণ দিয়ে ছেড়ে দিলে চলবে না, যাথাযথ বিপণন সুবিধার ব্যবস্থা করে স্থায়িত্বশীল বিকল্প আয়ের ব্যবস্থা সৃষ্টির মাধ্যমে এদের প্রশিক্ষণ লব্দ দক্ষতা তাদের জীবন জীবিকার স্থায়িত্বশীল উন্নয়নে কাজে লাগাতে হবে।

প্রশিক্ষণ কর্মশালার সভাপতি অধ্যাপক রেজাউল করিম মোহম্মদ তারেকের বলেন, প্রশিক্ষণ একটি ধারাবাহিক প্রক্রিয়া যার জন্য চাই অংশিজনের গভীর মনোনিবেশ, একাগ্রতা ও আত্মবিশ্বাস যা বদলে দিতে পারে যে কোন জনগোষ্ঠির জীবন-মানের এবং বদলাবে। মুলত:এখানেই নিহিত রয়েছে পার্ক’র আগ্রহী যৌনকর্মীদের ভিন্ন পেশায় পুণর্বাসনের মহান উদ্যেগের সাফল্য।