ফিফা-২১ বর্ষসেরা দল মেসি ও নেইমার ছাড়াই

3

ডেস্ক রিপোর্ট: বর্তমান সময়ের দুই সেরা ফুটবলার লিওনেল মেসি ও নেইমার। ফুটবল ভক্ত বা বোদ্ধা, কেউ যদি পছন্দের একাদশ সাজাতে চান, এই দুই ফুটবলারকে রাখবেন না- এমনটা ভাবা অসম্ভবের পর্যায়ে। অথচ ফিফা দল দিয়েছে, কিন্তু নেই এই দুই ফুটবলার।

না, ফিফা বর্ষসেরা কোনো দল নতুন করে ঘোষণা করেনি। জনপ্রিয় ভিডিও গেমস ফিফা-২১ এর বর্ষসেরা দল দিয়েছে, যেখানে নেই মেসি ও নেইমার। গেল বছরে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে দাপট ছিল বায়ার্ন মিউনিখের। চ্যাম্পিয়ন্স লিগসহ তারা জিতেছে ট্রেবল। প্রত্যাশিতভাবেই তাদের দলের চার ফুটবলার আছে একাদশে। মৌসুমের সর্বোচ্চ গোলদাতা রবার্ট লেওয়ানডস্কি ছাড়াও আছেন ম্যানুয়েল নয়্যার, জশুয়া কিমিচ ও আলফোনসো ডেভিস।

ইংলিশ লিগ চ্যাম্পিয়ন লিভারপুলের দুই ফুটবলার ভার্জিল ভ্যান ডাইক ও ট্রেন্ট অ্যালেকজান্ডার আর্নোল্ড আছেন দলে। ইতালিয়ান লিগ থেকে প্রতিনিধিত্ব আছে একজনের। সেটা কে নাম না বললেও সবাই অনুমান করে নিতেই পারে। হ্যাঁ, তিনি ক্রিস্টিয়ানো রোনালদো। জুভেন্টাসে নিজের ৪র্থ শিরোপা আর ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হওয়ার পরদিনই ঘোষিত দলে আছেন সিআর সেভেন।

তার সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদের মাত্র এক ফুটবলারের জায়গা হয়েছে দলে। তিনি সার্জিও রামোস। অবশ্য ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার না থাকলেও আছেন তার ক্লাব সতীর্থ কিলিয়ান এমবাপ্পে। বাকি থাকে আর দুটি নাম। তারা ম্যানচেস্টারের বাসিন্দা। ম্যানচেস্টারের দুই ক্লাব ইউনাইটেড আর সিটির মিডফিল্ড জেনারেল কেভিন ডি ব্রুইনা আর ব্রুনো ফার্নান্দেজ আছেন ফিফা-২১ এর একাদশে। ২০১১ থেকে এমন বর্ষসেরা দল ঘোষণা করে আসছে গেমিং প্রতিষ্ঠান ইএ স্পোর্টস। এবারই প্রথম এই একাদশে জায়গা হলো না লিওনেল মেসির।