দশম ইউপি নির্বাচন জুন-জুলাইয়ে

24

ডেস্ক রিপোর্ট: দেশে চলমান পৌরসভা নির্বাচনের পরপরই কয়েক ধাপে দলীয় প্রতীকে অনুষ্ঠিত হবে দশম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন। আগামী মার্চ মাসে হালনাগাদ নতুন ভোটার তালিকা অনুযায়ী জুন-জুলাইয়ে নির্বাচন করার কথা ভাবছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যেই স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসকের মাধ্যমে মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ সম্পন্ন হয়েছে।

নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, ইউপি নির্বাচনের জন্য প্রথম কাজ ভোটার তালিকা হালনাগাদকরণ। আগামী ২ মার্চ হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করা হবে। নতুন তালিকা অনুসারে সারাদেশে ইউপি নির্বাচন করা হবে। স্থানীয় সরকার আইন অনুসারে, ইউপি নির্বাচনের পর প্রথম সভার তারিখ হতে পরবর্তী ৫ বছর পূর্তি হওয়ার আগের ছয় মাস থেকে ইউপি নির্বাচনের কার্যক্রম গ্রহণ করা যাবে। সেক্ষেত্রে আগামী মার্চ মাস থেকে ভোটের কার্যক্রম শুরু হবে। মার্চের শেষে সুবিধামতো সময়ে ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করবো। তবে এ বিষয়ে এখনও কোনো কমিশন সভা হয়নি। ইসির কমিশন সভা হলে ইউপি নির্বাচনের তফসিল চূড়ান্ত করে তা ঘোষণা করা হবে।

বর্তমানে দেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে সাড়ে চার হাজার ইউপিতে ভোট করা যাবে। বাকিগুলো মামলা জটিলতার কারণে নির্বাচন আটকে আছে। দেশ স্বাধীন হওয়ার পর থেকে ইতোমধ্যে নয়বার ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৯৭৩ সালে প্রথম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। আর সর্বশেষ ২০১৬ সালে নবম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়াও ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩ ও ২০১১ সালে ইউপি নির্বাচন হয়েছে। চলতি ২০২১ সালে জুন জুলাই মাসে অনুষ্ঠিত হচ্ছে দশম ইউপি নির্বাচন।