7

ডেস্ক রিপোর্ট: বছর শেষ হতে চললেও এখনো ছাপানো হয়নি প্রায় ২০ শতাংশ বই। সংখ্যার হিসাবে এর পরিমাণ প্রায় দুই কোটি। তবে এ কয়েকদিনে ছাঁপানোর কাজ শেষ হবে বলে নিশ্চিত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

এনসিটিবি চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা বলেন, এটা সত্য যে এখনো ২০ শতাংশের মতো বই ছাপানোর বাকি। কিন্তু আগামী দুয়েকদিনেই এই বই ছাপা হয়ে যাবে। ফলে নববর্ষের দিনে কোনো শিক্ষার্থীই বই বঞ্চিত থাকবে না।

এক প্রকাশক বলেছেন, এই ডিসেম্বর মাসে সামান্য সময়ের জন্যেও বিশ্রাম নিতে পারিনি। একটানা কাজ করে যেতে হচ্ছে। এভাবে কাজ করতে গিয়ে বইয়ের বাঁধাই, ছাপাসহ বিভিন্ন কাজের মান খারাপ হয়।

এ বছর ৩৫ কোটিরও বেশি বই ছাপানোর কথা রয়েছে। এর মধ্যে ২৪ কোটি ৪১ লাখ বই মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থী এবং ১০ কোটি ৫৪ লাখ বই প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ছাপানো হচ্ছে। এসব বই ছাড়াও রয়েছে দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য ব্রেইল বই এবং পাঁচটি ভাষায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্যও রয়েছে নিজস্ব ভাষার প্রাক-প্রাথমিক থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত বই। এবছর পাঁচটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৯৪ হাজার ২৭৫ শিক্ষার্থী নিজ ভাষায় বই পাবে।