চাঁদ থেকে পৃথিবীতে নমুনা নিয়ে ফিরেছে চীনের চন্দ্রযান চ্যাং ই-৫

10

ডেস্ক রিপোর্ট: চীনের মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, বুধবার দিবাগত রাত ১টা ৩০ মিনিটে চাঁদ থেকে ২ কেজি পরিমাণ পাথর ও মাটি নিয়ে মঙ্গোলিয়ার সিজিওয়াং ব্যানের লান্ডিং গ্রাউন্ডে সফলভাবে অবতরণ করে চ্যাং ই-৫। ক্যাপসুলটি অবতরণের পর দ্রুত সেখানে পৌঁছায় উদ্ধারে সাহায্যকারী দল। এর আগে ইনফ্রারেড ক্যামেরার সাহায্যে ক্যাপসুলটির অবস্থান চিহ্নিত করা হয়।

বিজ্ঞানীরা বলছেন, ক্যাপসুলটি যেমাটি ও পাথরের নমুনা নিয়ে ফিরেছে তা চাঁদের উৎপত্তি ও ভূতত্ত্ব নিয়ে অনেক অজানা তথ্য সামনে আনবে। কারণ এটি চাঁদের যে অঞ্চল থেকে নমুনা সংগ্রহ করেছে এর আগে ওই অঞ্চলে কোনো মহাকাশযান অবতরণ করে নি।

যুক্তরাষ্ট্রের অ্যাপোলো ও সাবেক সোভিয়েত ইউনিয়নের লুনা চন্দ্রাভিযানের ৪০ বছরের বেশি সময় পর তৃতীয় কোনো দেশ হিসেবে চীন চন্দ্রপৃষ্ঠের নমুনা সংগ্রহ করলো।

গত ২৪ নভেম্বর হেইনান প্রদেশের ওয়েনচেং স্পেস সেন্টার থেকে ‘লং মার্চ-৫’ রকেটে চেপে রওনা দিয়েছিল চন্দ্রযানটি। ১১২ ঘণ্টা উড্ডয়নের পর গত ২৮ নভেম্বর এটি চাঁদের কক্ষপথে প্রবেশ করে। এরপর গত ১ ডিসেম্বর চন্দ্রযানটি চাঁদের দুর্গম এলাকা হিসেবে পরিচিত ওশেনিয়াস প্লোসেলারুম বা ‘ঝড়ের সমুদ্র’ খ্যাত অঞ্চলে অবতরণ করে। চাঁদের টানা একদিন যাবত নমুনা সংগ্রহের পর গত রোববার পৃথিবীর উদ্দেশ্যে যাত্রা করে চ্যাং ই-৫।

এর আগে ২০১৩ ও ২০১৯ চীনের আরো দুটি মহাকাশযান চাঁদে অবতরণ করেছিল