সরকার দুর্নীতির মামলা প্রত্যাহারের সুপারিশও করতে পারবে না : হাইকোর্ট

30

ডেস্ক রিপোর্ট: বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের বেঞ্চ গত বৃহস্পতিবার এমন রায় দিয়েছেন। রোববার দুদকের আইনজীবী খুরশিদ আলম খান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, দুদকের মামলা সরকার প্রত্যাহার এমনকি প্রত্যাহারের সুপারিশও করতে পারবে না।

১/১১ এর পর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসলে ফৌজদারিসহ অসংখ্য মামলা প্রত্যাহারের সুপারিশ করে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। ফৌজদারি কার্যবিধির ৪৯৪ ধারা অনুযায়ী এ মামলা প্রত্যাহারের আবেদন করা হয়। সেই সময় দুদকের মামলাও প্রত্যাহারের আবেদন করা হয়। তখন অনেক ফৌজদারি মামলা প্রত্যাহার হলেও দুদকের মামলায় আইনী প্রশ্ন জড়িত থাকার কারনে কোন মামলা প্রত্যাহার হয়নি।

সিলেটের ইউনিয়ন পরিষদের এক চেয়ার‌ম্যানের বিরুদ্ধে ৫ টি টিন চুরির অভিযোগে দুদকের মামলা প্রত্যাহারে স্বরাষ্ট্রমন্ত্রণালয় সুপারিশ করে। আদালতও মামলাটি চুড়ান্তভাবে প্রত্যাহারের আদেশ দেন।ওই ঘটনায় ২০১৬ সালে হাইকোটে রিভিশন আবেদন করেন দুদক।

শুনানি শেষে হাইকোর্ট রায় ঘোষণা করেন। রায়ে বলা হয়, ২০০৪ সালের সংশোধিত আইন অনুযায়ী দুর্নীতি দমন কমিশন একটি স্বাধীন ও স্বতন্ত্র সংস্থা। এর ফলে দুদকের অনুমোদিত কোন মামলা প্রত্যাহারে কেউ কোন হস্তক্ষেপ করতে পারবে না।