নড়াইলে ১২ ডিসেম্বর থেকে শুরু হবে হাম রুবেলা টিকাদান ক্যাম্পেইন

121

স্টাফ রিপোর্টার ॥ নড়াইলে আগামী ১২ ডিসেম্বর থেকে শুরু হবে হাম রুবেলা টিকাদান ক্যাম্পেইন। ২৪ জানুয়ারি পর্যন্ত চলবে এ ক্যাম্পেইন। ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী সকল শিশুকে এ টিকা প্রদান করা হবে। ক্যাম্পেইনে নড়াইল জেলায় মোট ১,৬০,১২২ জন শিশুকে টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার(১০ ডিসেম্বর) বেলা ১২টায় সিভিল সার্জন কার্যালয়ের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন, সিভিল সার্জন ডা. আব্দুল মোমেন, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. সৈয়দ শফিক তমাল ও সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোল্যা ফোরকান আলী।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নড়াইল প্রেসক্লাব সভাপতি এনামুল কবীর টুকু ও সাধারণ সম্পাদক শামীমুল ইসলাম টুলু, নড়াইলকণ্ঠ সম্পাদক কাজী হাফিজুর রহমান, সিনিয়র মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব) বীণা রানী বিশ্বাস প্রমুখ।

সংবাদ সম্মেলনে সিভিল সার্জন ডা. আব্দুল মোমেন বলেন, জাতীয়ভাবে আজ বৃহস্পতিবার ঢাকাতে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তারই অংশ হিসেবে আগামী ১২ ডিসেম্বর থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত নড়াইলেও হাম রুবেলা টিকাদান কর্মসূচি অনুষ্ঠিত হবে। শহরের ভওয়াখালীস্থ প্রয়াত মেয়র জাহাঙ্গীর বিশ্বাসের বাড়ি থেকে কর্মসূচির উদ্বোধন করা হবে।

নড়াইল জেলায় ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী ১,৬০,১২২ জন শিশুকে এ টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে নড়াইল সদরে ৪৪,০২৭ জন, কালিয়ায় ৪৪,২৯৬ জন, লোহাগড়ায় ৫২,৬১৫ জন, নড়াইল পৌরসভায় ১৩,৫৩৩ জন ও কালিয়া পৌরসভায় ৫,৬৫১ জন শিশুকে টিকা প্রদানের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। প্রতিটি ইউনিয়নে ২৪টি কেন্দ্র হিসেবে জেলায় মোট ১০৩৯টি কেন্দ্রে এ টিকা প্রদান করা হবে।

‘আয় আয় সোনামণি টিকা নিয়ে যা’ শ্লোগানকে সামনে রেখে এ কর্মসূচির অর্থায়নে রয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা, গ্যাভি ও ইউনিসেফ এবং বাস্তবায়ন করছে স্বাস্থ্য অধিদপ্তর।