মার্কিন বিচার বিভাগ জো বাইডেনের ছেলের বিরুদ্ধে অপরাধের তদন্ত শুরু করলো

35

ডেস্ক রিপোর্ট: নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে ব্যবসায় রাজনৈতিক প্রভাব খাটানো, বিদেশি সংস্থার সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে সরকারী নিয়ম লঙ্ঘন, চীন ও ইউক্রেনের সঙ্গে ব্যবসায়িক যোগাযোগ, বেআইনি আর্থিক লেনদেন এবং কর আইনের লঙ্ঘনসহ অন্যান্য অনিয়মের তদন্ত করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের ডেলাওয়ার অঙ্গরাজ্যের ফেডারেল প্রসিকিউটররা এ তদন্ত পরিচালনা করছেন।

তদন্তের খবর টুইটারে জানিয়ে হান্টার বাইডেন বলেছেন, ‘আমি এ ব্যাপারটি অনেক গুরুত্বের সঙ্গে নিয়েছি। আমি আত্মবিশ্বাসী যে একটি পেশাদারী পর্যালোচনার মাধ্যমে প্রমাণ হবে আমি আইন মেনে যথাযথভাবেই ব্যবসা করেছি।’

জো বাইডেন এ তদন্তের আওতায় নয় বলে জানিয়েছেন তদন্ত কর্মকর্তারা। তবে আগামী ২০ জানুয়ারি অভিষেকের পূর্বে এমন ঘটনা তাকে অস্বস্তিতে ফেলতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কারণ মার্কিন রাজনীতিতে বাইডেনের স্বচ্ছ ভূমিকার জনপ্রিয়তা অনেক।

নির্বাচনের প্রচারণার সময় থেকেই হান্টার বাইডেনের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ করে আসছিলো রিপাবলিকান দল। প্রেসিডেন্ট ট্রাম্প বারবারই তার বিরুদ্ধে দুর্নীতির তদন্তের দাবী জানিয়ে আসছিলেন। তবে নির্বাচনের আগে এমন তদন্তের রাজনৈতিক প্রভাবের কথা চিন্তা করে মার্কিন বিচার বিভাগ বিষয়টি নিয়ে সময় নিয়েছিলো।

হান্টার বাইডেনের বিরুদ্ধে তদন্তের খবর প্রকাশ্যে আসার পর ট্রাম্প ফেসবুক পোস্টে বলেন, ‘নির্বাচনের আগে হান্টার বাইডেনের এমন কর্মকাণ্ডের কথা জানতে পারলে ১০ শতাংশ কম ভোট পেতেন জো বাইডেন।’