ফিফা র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ

11

ডেস্ক রিপোর্ট: রাশিয়া বিশ্বকাপে তো জায়গাই হয়নি ইতালির। তবে রবার্তো মানচিনির অধীনে আসার পরই বর্তমানে বদলে যেতে শুরু করে দলটি। টানা ২২টি ম্যাচে অপরাজিত রয়েছে তারা। আর তার সুফল পেয়েছে দলটি। অবশেষে ফিফা র‌্যাঙ্কিংয়ের সেরা দশে ফের জায়গা করে নিয়েছে চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা। আর র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ।

২০১৮ সালের মে মাসে ইতালির দায়িত্ব নিয়েছিলেন মানচিনি। সাবেক জিয়ান পিয়েরো ভেনচুরার অধীনে ধুঁকছিল দলটি। অবশ্য লুইজি দি বাইজিওর কাছ থেকে। মাঝে চার মাসের জন্য অন্তর্র্বতীকালীন কোচ ছিলেন তিনি। আর এরপর থেকেই দারুণ ফুটবল খেলতে থাকে ইতালি। তার পুরস্কারও পেল দলটি। সবশেষ ২০১৬ সালের আগস্ট মাসে ফিফা র‌্যাঙ্কিংয়ের সেরা দশে ছিল ইতালি। সেরা দশে ইতালির সঙ্গে ঢুকেছে মেক্সিকোও। তাদের জায়গা দিতে শীর্ষ ১০ থেকে বেরিয়ে গেছে ক্রোয়েশিয়া ও কলম্বিয়া।

মুজিব বর্ষ উপলক্ষ্যে কিছুদিন আগে প্রীতি সিরিজে নেপালের বিপক্ষে জয় পেয়েছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে ২-০ ব্যবধানে জয় পাওয়ার পরের ম্যাচে গোলশূন্য ড্র করে লাল-সবুজের প্রতিনিধিরা। তারই সুফল পেয়েছে দলটি। গত মাসে ১৮৭ নম্বরে থাকা দলটি সবশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ উঠে এসেছে ১৮৪তম স্থানে। র‌্যাঙ্কিং পয়েন্ট বেড়েছে ৬টি, গত মাসে ছিল ৯১৪ পয়েন্ট

তবে যথারীতি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে বেলজিয়াম। তবে এক ধাপ এগিয়েছে লিওনেল মেসির দল আর্জেন্টিনা। ৮ নম্বর থেকে তারা উঠে এসেছে ৭ নম্বরে। আগের মতো ৩ নম্বর অবস্থানেই আছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। দুই নম্বরে আছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগাল আছেন ৬ নম্বরেই। মূলত সেরা ছয়ে কোনো অবস্থানের পরিবর্তন হয়নি।