বাকাসস নড়াইলের পূর্ণদিবস কর্মবিরতি অব্যাহত, চলবে ৩০ নভেম্বর পর্যন্ত

81

নড়াইলকণ্ঠ ॥ বাকাসস নড়াইল জেলা শাখার পূর্ণদিবস কর্মবিরতি অব্যাহত, দাবী না মানলে চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। কেন্দ্রিয় কমিটির ঘোষিত কর্মসূচি পালনের লক্ষ্যে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি (বাকাসস), নড়াইল জেলা শাখা ব্যানার ও পোস্টারসহ এ পূর্ণদিবস কর্মবিরতি অব্যাহত রয়েছে।

সোমবার (১৬ নভেম্বর) পূর্ণদিবস কর্মবিরতির ২য় দিন চলাকালে বক্তব্য রাখেন, বাকাসস নড়াইল জেলা শাখার সভাপতি মো: রেজাইল ইসলাম, সহ-সভাপতি মো: কামরুল গাজী, সহ-সভাপতি মো: আবুল হোসেন, উপদেষ্টা তরফদার জান্নাতুল ইসলাম, সাংগাঠনিক তাপস কুমার বসু প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, কালেক্টরেট সহকারিরা বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও সহকারি কমিশনার (ভূমি) অফিসে দায়িত্ব পালন করে থাকেন। দীর্ঘ চাকরি জীবনে তারা পদোন্নতি না পেয়ে হতাশায় ভুগছেন এবং কর্মস্পৃহা হারিয়ে ফেলছেন। বক্তারা এ সময় তাদের কর্মস্পৃহা ফিরিয়ে আনতে কালেক্টরেট সহকারিদের প্রশাসনিক কর্মকর্তা ও সহকারি প্রশাসনিক কর্মকর্তা পদে পদোন্নতিসহ বেতন গ্রেড উন্নীতকরনের জোর দাবী জানান।

বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি নড়াইল জেলা শাখার আয়োজনে গত রবিাবর (১৫ নভেম্বর) সকাল ৯ টা থেকে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে উক্ত কর্মবিরতি পালন শুরু হয়।

বাংলাদেশ কালেক্টরেট সহকারি সমিতির কেন্দ্রীয় কমিটি কর্তৃক ঘোষিত দেশব্যাপী এই পূর্ণদিবস কর্মবিরতি চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত।

উল্লেখ্য, বিভাগীয় কমিশনার অফিস, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারে কার্যালয় এবং সহকারী কমিশনার (ভ’মি) এর কার্যালয়ে কর্মরত ৩য় শ্রেণির কর্মচারীদের (১১-১৬ গ্রেড) পদ-পদবি পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীতকরণের দাবীতে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি (বাকাসস) ২০০১ সাল থেকে বিভিন্ন সময়ে মাননীয় প্রতিমন্ত্রী, জনপ্রশাসন মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ সচিব, সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয় বরাবর কর্মচারীদের দাবী দ্রুত বাস্তবায়নের জন্য সকল বিভাগীয় কমিশনার মহোদয় এবং সকল জেলা প্রশাসক মহোদয় সুপারিশসহ পত্র প্রেরণ করেছেন। দাবী বাস্তবায়নে উর্দ্ধতন কর্তৃপক্ষসহ সুপারিশমালা প্রণয়নে গঠিত কমিটির সাথে বার বার সাক্ষাত এবং যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে স্মারকলিপিসহ আবেদন নিবেদন করেলেও বাকাসস কর্তৃক উত্থাপিত দাবী যৌক্তিক মর্মে উর্দ্ধতন কর্তৃপক্ষ একমত পোষণ করা সত্বেও দীর্ঘদিনে দাবি বাস্তবায়িত হয়নি। পক্ষান্তরে একই প্রশাসরে আওতাধীন রাজস্ব বিভাগে তহসিলদার ও সহকারী তহসিলদারদের পদ-পদবী পরিবর্তনসহ বেতন গ্রেড ৫ ধাপ উন্নীত করা হয়েছে। তাছাড়া ইতোমধ্যে প্রাথমিক শিক্ষক, সমাজ সেবা, পুলিশ বিভাগ, পরিসংখ্যান, অডিট, কৃষি, প্রাণিসম্পদ অধিদপ্তরসহ প্রায় ২০-২১ টি দপ্তর/বিভাগের ৩য় শ্রেণির কর্মচারীদের পদবি ও বেতন গ্রেড পরিবর্তন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। যে কারণে মাঠ প্রশাসনের ৩য় শ্রেণির কর্মচারীদের পদ পদবি পরিবর্তন অথবা সচিবালয়ের ন্যায় নিয়োগ বিবি প্রণয়নের যৌক্তিক ও ন্যয়সংগত দাবী দীর্ঘদিন বাস্তবায়িত না হওয়ায় কর্মচারীদের মধ্যে চরম হতাশা ও অসন্তোষ বিরাজ করছে। যার প্রেক্ষিতে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি (বাকাসস) এ কেন্দ্রীয় কমিটি দাবী বাস্তবায়নের জন্য ১৫-৩০ নভেম্বর ২০২০ পর্যন্ত সকাল ৯ টায় হাজিরা খাতায় স্বাক্ষর করে বিকাল ৫-০০ টা পর্যন্ত পূর্ণদিবস কর্মবিরতি (সাপ্তাহিক ও সরকারি ছুটি ব্যতিত) এবং স্ব-স্ব অফিস চত্বরে ব্যানার পোস্টারসহ অবস্থান কর্মসূচি ঘোষণা করে।