যুক্তরাষ্ট্রে একদিনে করোনায় আক্রান্ত সর্বোচ্চ রেকর্ড প্রায় ২ লাখ

22

ডেস্ক রিপোর্টার : যুক্তরাষ্ট্রে এক সপ্তাহে করোনা সংক্রমণে পঞ্চম বারের মতো নতুন রেকর্ড তৈরি হয়েছে। এখানে গত বৃহস্পতিবার প্রায় দুই লাখ লোক করোনায় আক্রান্ত হয়েছে। এটি করোনা সংক্রমণের নতুন সর্বোচ্চ রেকর্ড। ইউএস সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশান (সিডিসি) গতকাল শুক্রবার এ কথা জানিয়েছে।
সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ১ লাখ ৯৪ হাজার ৬১০ জন। এর আগে এ সংখ্যা ছিল ১ লাখ ৪৩ হাজার ৪০৮ জন। যুক্তরাষ্ট্রে পর পর পাঁচদিন করোনা সংক্রমণের নতুন রেকর্ড তৈরি হয়েছে। দেশব্যাপী বৃহস্পতিবার মারা গেছে ১ হাজার ১৪৭ জন। যুক্তরাষ্ট্রে সপ্তাহজুড়েই করোনা সংক্রমণ ও মৃত্যু দুটোই মারাত্মকরূপ নিয়েছে। হাসপাতালগুলোতে রোগীর চাপ বেড়েছে। এদিকে ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস এন্ড ইভ্যুলিউশান (আইএইচএমই) বৃহস্পতিবার নতুন এক ঘোষণায় বলেছে, আগামী ১ মার্চ নাগাদ যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণে মৃত্যু ৪ লাখ ৩৯ হাজারে দাঁড়াবে এবং প্রতিদিনের সর্বোচ্চ মৃত্যু মধ্য জানুয়ারি পর্যন্ত ২ হাজার ২শ’ হবে। আইএইচএমই তাদের রিপোর্টে আরো বলেছে, মাস্কের ব্যবহার ৬৭ শতাংশ বেড়েছে। এটি আরো ৯৫ শতাংশ বাড়াতে পারলে ১ মার্চ নাগাদ ৬৮ হাজার জীবন বাঁচানো সম্ভব হতে পারে। এদিকে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার বলেছেন, সাধারণ জনগণের জন্য এপ্রিলের প্রথম দিকে করোনার টিকা সহজলভ্য হবে।
যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ১ কোটি ৭ লাখ ২৭ হাজার এবং মারা গেছে ২ লাখ ৪৪ হাজার ৩শ’ জন। জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য থেকে এ কথা গেছে।