বিশ্বকাপ বাছাই, ভেনেজুয়েলাকে হারালো অনেক কষ্টে ব্রাজিল

5

ডেক্স রিপোটার: ম্যাচের ফলাফল দেখলে মনে হয় ব্রাজিল নামের প্রতি বেশ অবিচার হয়েছে। বিশ্বকাপের বাছাই পর্বে ভেনেজুয়েলার বিরুদ্ধে অনেক কষ্টে জয় পেয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে এই মুহূর্তে ব্রাজিলের এই পারফরমেন্স যে একেবারে অপ্রত্যাশিত, তা নয়। চোট আর করোনাভাইরাসের থাবায় নিয়মিত একাদশের কয়েক জনকে হারানো ব্রাজিলের পারফরম্যান্স এটাই হওয়ার কথা। কষ্টে হলেও বিশ্বকাপ বাছাইপর্বে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে কোচ তিতের দল।

সাও পাওলোর মোরুম্বি স্টেডিয়ামে বাংলাদেশ সময় শনিবার সকালে ১-০ গোলে জিতেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। একমাত্র গোলটি করেন রবের্তো ফিরমিনো।

পায়ের মাংসপেশির চোটে ছিটকে পড়া নেইমারের অনুপস্থিতিতে বেশ ভুগতে দেখা গেল ব্রাজিলের আক্রমণভাগকে। আর চোটে পড়া ফিলিপে কৌতিনিয়ো ও ফাবিনিয়ো এবং করোনাভাইরাসের আক্রান্ত কাসেমিরোকে ছাড়া মাঝমাঠ থেকে গড়ে ওঠেনি খুব বেশি আক্রমণ।

ফলাফল-আগের ২৫ বারের মুখোমুখি লড়াইয়ে ২১ বারই জেতা ব্রাজিলকে এবার বেশ লড়াই করতে হলো। তবে বিশ্বকাপ বাছাইপর্বে ভেনেজুয়েলার বিপক্ষে অজেয় ধারা ঠিকই ধরে রেখেছে তারা। এই নিয়ে বাছাইয়ের ১৭ ম্যাচে ষোড়শ জয় পেল ব্রাজিল, অন্যটি ড্র।

প্রথম দুই ম্যাচে হারা ভেনেজুয়েলাকে শুরু থেকেই চেপে ধরে ব্রাজিল। অষ্টম মিনিটে প্রথম উল্লেখযোগ্য আক্রমণেই বল জালে পাঠান গাব্রিয়েল জেসুস। তবে অফসাইডের জন্য গোল মেলেনি। তিন ম্যাচে শতভাগ সাফল্যে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। ২ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা। ৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরে একুয়েডর।

কলম্বিয়ার মাঠে ৩-০ গোলে জেতা উরুগুয়ে সমান ৬ পয়েন্ট নিয়ে আছে চার নম্বরে। ৫ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে প্যারাগুয়ে। আরেক ম্যাচে পেরুকে ২-০ গোলে হারানো চিলি ৪ পয়েন্ট নিয়ে আছে ছয় নম্বরে। বাছাইপর্বে পরের রাউন্ডে বাংলাদেশ সময় আগামী বুধবার ভোরে উরুগুয়ের মাঠে খেলবে ব্রাজিল। আর বাংলাদেশ সময় আগের দিন রাতে ঘরের মাঠে চিলির বিপক্ষে খেলবে ভেনেজুয়েলা।