কোহলি: জৈব সুরক্ষা বলয়ের জীবন বেশ কঠিন

35

ডেক্স রিপোর্ট:করোনা মহামারি পুরো বিশ্বকেই দাঁড় করিয়েছে নতুন এক পরিস্থিতির সামনে। ক্রিকেটও তার ব্যতিক্রম নয়। নতুন পরিবেশে ক্রিকেটারদের জৈব সুরক্ষা বলয়ের মধ্যে মাঠে গড়াচ্ছে বিভিন্ন সিরিজ ও টুর্নামেন্ট। তবে দীর্ঘদিন জৈব সুরক্ষা বলয়ে থাকায় ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে এই ব্যবস্থায় কিছুটা ছাড় দেয়ার পক্ষে ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

এর আগে জৈব সুরক্ষা বলয় নিয়ে প্রশ্ন তুলেছিলেন দীর্ঘদিন এই পরিবেশে থাকা জফরা আর্চার, স্যাম কারানের মতো ক্রিকেটাররা। জৈব সুরক্ষা বলয়ে কিছুটা শিথিলতা আনার কথা বলছেন ভারতীয় অধিনায়ক।

তিনি বলেন, এই জিনিসগুলো নিয়ে ভাবা উচিত।যেমন একটা টুর্নামেন্টের দৈর্ঘ্য কতটা হবে। ৮০ দিন একই পরিবেশে থাকার পর মানসিকভাবে সেটার প্রভাব কতটা পড়বে ক্রিকেটারদের ওপর। অথবা এমন সুযোগ থাকা যে গিয়ে পরিবারকে দেখে আবার চলে আসতে পারবে। এমন ছোট ছোট ব্যাপার। এই জিনিসগুলো গুরুত্বের সঙ্গে ভাবা উচিত।

দীর্ঘ দিন ধরেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) জৈব সুরক্ষা বলয়ের ভেতর আছেন কোহলি। এরপর সামনেই অস্ট্রেলিয়া সফর। যেটা চলবে আগামী বছরের ফেব্রæয়ারি পর্যন্ত। এখনো পর্যন্ত জৈব সুরক্ষা বলয়ে তেমন সমস্যা না হলেও লম্বা সময় ধরে এটা চললে কঠিন হয়ে যাবে বলে মনে করেন কোহলি।

তিনি বলেন, এটার কেবল পুনরাবৃত্তি হচ্ছে। যখন দলের সবাই দারুণ হয়, এটা তেমন কঠিন হয় না। যেমনটা আমরা এখানে আছি। এই জৈব সুরক্ষা বলয়ের সবাই সত্যিই দারুণ। এখানে পরিবেশ খুব ভালো। যে কারণে আমরা একসঙ্গে খেলাটা উপভোগ করি। কিন্তু সময়ের সঙ্গে এটা কঠিন হয়ে যাবে যেহেতু এটার পুনারাবৃত্তি ঘটছে।