নড়াইলে ওয়ার্কার্স পার্টির মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান

76

নড়াইলকণ্ঠ ॥ তিস্তা নদী সহ অন্যান্য সকল নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে এবং তিস্তা নদী সংস্করণে যে মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা দ্রুত বাস্তবায়ন সহ অন্যান্য দাবিতে যে ২৩০ কিলোমিটার মানববন্ধন, নদী সংগ্রাম কমিটির উদ্যোগে সংঘটিত হতে যাচ্ছে তার প্রতি সংহতি জানিয়ে নড়াইল জেলা ওয়ার্কার্স পার্টি মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

রবিবার (১ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় আদালত সড়কে এ মানবন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধন শেষে নড়াইল জেলা ওয়ার্কার্স পার্টির নেতৃবৃন্দ নড়াইলের জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, নড়াইল জেলার বুক চিরে চিত্রা, কাজলা, মধুমতি, নবগঙ্গা ও আফরা নদী প্রবাহমান ছিল। চিত্রা নদীর ঘোড়াখালী ঘাট থেকে (নড়াইলের অংশের) গড়েরঘাট পর্যন্ত শুষ্ক মৌসুমে স্রোত বন্ধ হওয়ায় নদীর এপার ওপার হেটে যাতায়াত করা যায়।

লোহাগড়া উপজেলার নবগঙ্গা নদীর একই অবস্থা বিদ্যমান । সেখানে দীন-দরিদ্র সর্বহারা গুচ্ছগ্রাম বাসিকে পুনর্বাসন করে নদী দ্রুত খনন করা প্রয়োজন ।

কাজলা ও আফরা নদীকে খননের আওতায় আনতে হবে, সদরের নিরালী খেয়া ঘাট থেকে গোবরা বাজার পর্যন্ত খনন ও অবৈধ দখলদার মুক্ত না করা হলে অচিরেই কচুর চাষে নদী ভরে যাবে ।

চিত্রা নদীর নড়াইল শহর সংলগ্ন এলাকায় অবৈধ দখলদারদের স্থাপনা দৃশ্যমান হওয়ায়, স্থানীয় প্রশাসনের দখল মুক্ত করার কার্যকরী ভূমিকা আমরা কামনা করছি । নড়াইল বাসীর দীর্ঘদিনের স্বপ্নের রাস্তা ( চিত্রানদীর দুই পাশে হাটা রাস্তা) নির্মাণ দ্রুত বাস্তবায়নের আহ্বান জানান হয়।

পাট জাগ দেওয়া, ড্রেনেজ ব্যবস্থা নদীর সাথে সংযুক্ত করন বন্ধ করা সহ নদী দূষণের সকল প্রকার কার্যক্রম রোধ করার জন্য জোর আহব্বান জানাচ্ছে। নদী, মাছ চাষী ও কৃষকদের জীবনের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত ।