সাতক্ষীরায় আইনচর্চা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

31

মাধব দত্ত, সাতক্ষীরা : আইন পেশা একটি মহান পেশা। এ পেশাকে সমুন্নত রাখতে পড়াশুনার পাশাপাশি জ্যেষ্ট আইনজীবীদের মামলার উপস্থাপন, জবানবন্দি ও জেরা ধৈর্য ধরে শুনতে হবে। সেটাকেই ধারণ করতে পারলে নিজের লব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে একজন বিচারপ্রার্থীকে ন্যয় বিচার পাওয়ার ক্ষেত্রে যথাযথ ভূমিকা রাখা যায়।
শনিবার সকাল ১১টায় সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির নতুন ভবনের তিনতলায় আইনচর্চা বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথিরজ বক্তব্যে জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান একথা বলেন।
নিজের শিক্ষা জীবন ও কর্মজীবনের কিছু বিশেষ মুহুর্তের কথা তুলে ধরে প্রধান অতিথি বলেন,প্রথম পেশা, প্রথম চাকুরি ও প্রথম প্রেম ভোলা যায় না। জুনিয়র আইনজীবীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে যেয়ে তিনি বলেন, পেশাগত সাফল্য ধরে রাখতেই নিজেকে সৎ হতে হবে।
জেলা আইনজীবী সমিতির সভাপতি এম শাহ আলমের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন মুখ্য বিচারিক হাকিম হুমায়ুন কবীর, জ্যেষ্ঠ আইনজীবী অ্যাড. গোলাম মোস্তফা, অ্যাড. মোস্তফা জামান, অ্যাড. সায়েদ, আইনজীবী সমিতির সহসভাপতি গোলাম মোস্তফা প্রমুখ।
বিশেষ অতিথি ও আলোচক হিসেবে মুখ্য বিচারিক হাকিম আইনজীবীদের বিচার সংক্রান্ত নানা সমস্যা সমাধানের উপায় নিয়ে উত্তর দেন।
বিশেষ অতিথি ও আলোচক হিসেবে জ্যেষ্ঠ আইনজীবী অ্যাড. গোলাম মোস্তফা দেওয়ানী মামলার কার্যক্রম এর উপর দিক নির্দেশনামূলক বক্তব্য দেন।
সভাপতির বক্তব্যে অ্যাড. এম শাহ আলম বলেন, আইনজীবী না হয়েও অনেকে আইনজীবী পরিচয়ে মোয়াক্কেলদের হয়রানি করে যাচ্ছেন। এদেরকে প্রতিহত করতে হবে। টাউট বাটপাড়দের অনেক সময় মঞ্চে বসে থাকতে দেখে সম্মানী লোকজন মাথা নীচু করে চলে যায়। জ্যেষ্ঠদের সম্মান করে এ অবস্থার পরিবর্তণ করতে আপনাদেরকে এগিয়ে আসতে হবে।
তিনি আরো বলেন, কৌশলে অলিখিত কাগজে স্ত্রীর স্বাক্ষর নিয়ে এসে আদালতে এফিডেফিড করে তালাক দেওয়া হচ্ছে। এতে একজন নারী ও তার সন্তানরা পথে বসছে। এ ধরণের নীতিবহির্ভুত কাজ থেকে দূরে থাকার আহবান জানিয়ে অ্যাড. শাহ আলম বলেন, অনিয়মের মাধ্যমে এ ধরণের কাজ করতে যেয়ে সাত বছরের কারাদণ্ড হয় আইনজীবী সমিতির এক সদস্যের। এ সময় তিনি বিচারিক হাকিম ইয়াসমিন নাহারের আদালতে নোটিশ না দেওয়া এক আসামীকে আদালতে হাজির করিয়ে জামিন আবেদন নিয়ে এক আইনজীবীর অসদাচরণের কথা তুলে ধরেন।
সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. তোজাম্মেল হোসেন তোজাম।