আপনি কি যুক্তরাষ্ট্রে পড়তে যেতে আগ্রহী?

60

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের কলেজগুলোর অংশগ্রহণে এযাবৎকালের সর্ববৃহৎ ভার্চুয়াল শিক্ষামেলায় যোগ দিতে নিবন্ধন করুন। গ্রাজুয়েট মেলার তারিখ ২–৩ অক্টোবর এবং আন্ডারগ্রাজুয়েট মেলার তারিখ ৯–১০ অক্টোবর। ১০০টিরও বেশী বিশ্ববিদ্যালয় এতে অংশ নেবে। মেলায় বিনামূল্যে অংশ নেয়া যাবে এবং এটি সবার জন্য উন্মুক্ত।

আগামী ২ ও ৩ এবং ৯ ও ১০ অক্টোবর ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস বাংলাদেশে যুক্তরাষ্ট্রের কলেজগুলোর অংশগ্রহণে এযাবৎকালের সর্ববৃহৎ ভার্চুয়াল শিক্ষামেলার আয়োজন করছে। এডুকেশন-ইউএসএ সাউথ এশিয়া ভার্চুয়াল ট্যুর ২০২০ শীর্ষক এই অনুষ্ঠান যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলংকা ও আফগানিস্তানে এডুকেশন-ইউএসএ’র পরামর্শ কেন্দ্রসমূহ।

কোভিড-১৯ মহামারী সৃষ্ট অনিশ্চয়তা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো বিশ্বায়নকে উৎসাহিত করতে অঙ্গীকারবদ্ধ। বিশ্ববিদ্যালয়গুলো সমৃদ্ধ বৈচিত্র্য ও বিভিন্ন দৃষ্টিভঙ্গির সমাহার ঘটাতে বাংলাদেশী মেধাবী শিক্ষার্থীদেরকে তাদের ক্যাম্পাসগুলোতে অধ্যয়নের জন্য উৎসাহিত করছে। এডুকেশন-ইউএসএ শীর্ষক যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর ভার্চুয়াল মেলা ২০২০’র মাধ্যমে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য একটি অনন্য সুযোগ সৃষ্টি হবে যেখানে তারা যুক্তরাষ্ট্রের ১০০টিরও বেশী স্বীকৃত বিশ্ববিদ্যালয় ও কলেজের প্রতিনিধিদের সাথে সরাসরি আলাপ করতে পারবেন। সেইসাথে ভর্তি প্রক্রিয়া ও সাক্ষাৎকারের ক্ষেত্রে কোভিড-১৯ পরবর্তী পরিবর্তন, প্রমিত পরীক্ষা পদ্ধতি, শিক্ষার্থীদের নিরাপত্তা ও স্বাস্থ্য নিশ্চিতকরণে পূর্বসতর্কতা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অগ্রগতি সম্পর্কে জানতে পারবেন। সম্ভাব্য শিক্ষার্থীরা এখান থেকে শিক্ষাবৃত্তি ও অর্থনৈতিক সহায়তার সুযোগ সম্পর্কে আরো জানার এবং যুক্তরাষ্ট্রে স্টুডেন্ট ভিসা প্রক্রিয়াসহ বিভিন্ন বিষয়ে তথ্যমূলক অধিবেশনে অংশ নেয়ার সুযোগ পাবেন। মেলায় বিনামূল্যে অংশ নেয়া যাবে এবং এটি সবার জন্য উন্মুক্ত। আগ্রহী শিক্ষার্থীরা বাড়িতে বসে কম্পিউটার, স্মার্ট ফোন বা ট্যাবলেটের মাধ্যমে সহজেই এই ভার্চুয়াল মেলায় যোগ দিতে পারেন। এ বিষয়ে ডেপুটি চিফ অফ মিশন জোয়েন ওয়াগনার’র বিশেষ ভিডিও বার্তা দেখুন:

পরপর দুই সপ্তাহান্তে ছুটির দিনে মেলাটি অনুষ্ঠিত হবে:
২ ও ৩ অক্টোবর: গ্রাজুয়েট পর্যায়ে অধ্যয়নে আগ্রহীদের জন্য দুই দিনের ভার্চুয়াল মেলা
নিবন্ধনের জন্য গ্রাজুয়েট মেলার ওয়েব পোর্টাল দেখুন: bit.ly/EdUSAFair20EmbWeb
৯ ও ১০ অক্টোবর: আন্ডারগ্রাজুয়েট পর্যায়ে অধ্যয়নে আগ্রহীদের জন্য দুই দিনের ভার্চুয়াল মেলা

নিবন্ধনের জন্য আন্ডারগ্রাজুয়েট মেলার ওয়েব পোর্টাল দেখুন: http://bit.ly/UGEdUSAFair20EmbWeb

অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে: অ্যালবিয়ন কলেজ; আমেরিকান মিউজিক্যাল অ্যান্ড ড্রামাটিক একাডেমি; বার্কলি কলেজ; এমব্রি-রিডল অ্যারোনটিকাল ইউনিভার্সিটি; এমোরি ইউনিভার্সিটি স্কুল অফ ল; জর্জ ম্যাসন ইউনিভার্সিটি; জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি; হাওয়াই প্যাসিফিক ইউনিভার্সিটি; জনস হপকিন্স কেরি বিজনেস স্কুল; লুইসিয়ানা টেক ইউনিভার্সিটি; লয়োলা ম্যারিমাউন্ট ইউনিভার্সিটি; নিউ ইয়র্ক ইনস্টিটিউট অফ টেকনোলজি; নিউ ইয়র্ক ইউনিভার্সিটি’স ট্যান্ডন স্কুল অফ ইঞ্জিনিয়ারিং; নর্থইস্টার্ন ইউনিভার্সিটি; রচেস্টার ইনস্টিটিউট অফ টেকনোলজি; সাভানা কলেজ অফ আর্ট অ্যান্ড ডিজাইন; এস ইউ এন ওয়াই পলিটেকনিক ইনস্টিটিউট; টেম্পল ইউনিভার্সিটি; দি ইউনিভার্সিটি অফ টেক্সাস এট আর্লিংটন; ফ্লেচার স্কুল অ্যাট টাফটস ইউনিভার্সিটি; ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া অ্যাট রিভারসাইড অ্যান্ড আরভিন; ইউনিভার্সিটি অফ ক্যানসাস; ইউনিভার্সিটি অফ ম্যারিল্যান্ড; ইউনিভার্সিটি অফ ম্যাসাচুসেটস অ্যাট লোয়েল অ্যান্ড অ্যামহার্স্ট; ইউএসসি ভিটারবি স্কুল অফ ইঞ্জিনিয়ারিং এবং আরো অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান।

এডুকেশন-ইউএসএ ১৭৮টি দেশের ৪২৫টি আন্তর্জাতিক শিক্ষার্থী পরামর্শ কেন্দ্রের সমন্বয়ে গঠিত যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র একটি নেটওয়ার্ক। যুক্তরাষ্ট্রের মাধ্যমিক পরবর্তী স্বীকৃত শিক্ষা-প্রতিষ্ঠানগুলোতে অধ্যয়নের সুযোগ বিষয়ে সঠিক, পূর্ণাঙ্গ ও হালনাগাদ তথ্য প্রদানের মাধ্যমে এই নেটওয়ার্ক সারা বিশ্বের নানা প্রান্তের শিক্ষার্থীদেরকে যুক্তরাষ্ট্রে উচ্চতর শিক্ষাগ্রহণে উৎসাহিত করে থাকে। শিক্ষা প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ যাতে শিক্ষার্থী ভর্তি ও ক্যাম্পাসে আন্তর্জাতিকীকরণের লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হয় সে বিষয়েও এডুকেশন-ইউএসএ যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষা সম্প্রদায়কে সহায়তা দিয়ে থাকে। এডুকেশন-ইউএসএ হলো যুক্তরাষ্ট্রের উচ্চতর শিক্ষা বিষয়ক তথ্যাদির দাপ্তরিক উৎস।

বাংলাদেশে এডুকেশন-ইউএসএ’র পরামর্শ সেবা ও তথ্যোপকরণগুলো বারিধারায় ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার, ধানমন্ডিস্থ দি এডওয়ার্ড এম. কেনেডি সেন্টার অফ পাবলিক সার্ভিস অ্যান্ড দি আর্টস, চট্টগ্রামে আমেরিকান কর্নার এবং খুলনায় আমেরিকান কর্নারসহ সারাদেশের বিভিন্ন স্থানে পাওয়া যাবে। এসব স্থানে প্রশিক্ষিত পরামর্শকগণ দলীয় তথ্যমূলক অধিবেশন পরিচালনা করেন এবং শিক্ষার্থী ও তাদের মাতা-পিতাদেরকে পৃথকভাবে পরামর্শ সেবা দিয়ে থাকেন। এডুকেশন-ইউএসএ’র তথ্যোপকরণ এবং দূর-পরামর্শসেবা সিলেট ও রাজশাহীর আমেরিকান কর্নার থেকেও পাওয়া যাবে। কোভিড-১৯’র প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশে এডুকেশন-ইউএসএ’র পরামর্শ কেন্দ্রগুলো জনসাধারণের জন্য বন্ধ রয়েছে। আমরা ভার্চুয়াল কার্যক্রম অব্যাহত রেখেছি এবং শিক্ষার্থী ও শিক্ষকদেরকে পরামর্শ সেবা দিচ্ছি।

যথাশীঘ্রই আবার আমরা কেন্দ্রগুলো জনসাধারণের জন্য খুলে দেবো তবে এই মুহূর্তে এর সুনির্দিষ্ট তারিখ বলা সম্ভব হচ্ছে না।

এই ভার্চুয়াল মেলা বিষয়ে আরো তথ্য পেতে এডুকেশন-ইউএসএ বাংলাদেশ’র দাপ্তরিক ফেসবুক পেইজ দেখুন, www.Facebook.com/EdUSABangladesh অথবা ইমেইল করুন: EducationUSA-Bangla@state.gov