ভার্চুয়াল মিটিংএ টাইগারদের যা বললেন কারস্টেন

31

গতকাল বুধবার (৫ আগস্ট) জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে অনলাইন সভা করেছেন বিশ্বকাপজয়ী কোচ গ্যারি কারস্টেন। কাজটা প্রধান কোচ রাসেল ডমিঙ্গো আগেও করেছেন।

বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে ভার্চুয়াল মিটিংয়ে নানা পরামর্শ দিয়েছেন ভারতের বিশ্বকাপজয়ী দক্ষিণ আফ্রিকান কোচ গ্যারি কারস্টেন। কারস্টেন আসায় কোচ-ক্রিকেটারদের অনলাইন সভা অন্যদিনে তুলনায় একটু বড় হয়। ছিলেন জাতীয় দলের নিয়মিত ক্রিকেটাররা। এর বাইরেও অনেকে ছিলেন কারস্টেনের ক্লাসে। ছিলেন কোচিং প্যানেলের সদস্যরাও।

তবে কারস্টেনের সঙ্গে টাইগারদের ভার্চুয়াল মিটিংয়ের খবর আগেই পাওয়া গিয়েছিল। কথা অনুযায়ী জাতীয় দলের ক্রিকেটারদের সাথে জুম মিটিংয়ে কথা বলেন গ্যারি কারস্টেন।

প্রায় ১ ঘণ্টা ২০ মিনিটের সভায় বিভিন্ন বিষয়ে তামিম-মুশফিকদের সঙ্গে কথা বলেন এই দক্ষিণ আফ্রিকান। জাতীয় দলের ক্রিকেটারদের বেশ কিছু প্রশ্নের উত্তর দিয়েছেন তিনি। অভিজ্ঞতা ভাগাভাগি করেছেন নিজের খেলোয়াড়ি জীবন নিয়েও।

জানা গেছে, অনলাইন সভায় ২০১১ বিশ্বকাপে ভারতকে কিভাবে চ্যাম্পিয়ন করেছিলেন সেই গল্প শুনিয়েছেন কারস্টেন। দেশের গণ্ডি ছাড়িয়ে বাংলাদেশ দলকে কিভাবে বিদেশের মাটিতে ভালো খেলা যায় সে পরামর্শও দেন তিনি।

তবে করোনাকালে এই অনলাইন চ্যাট এবারই প্রথম নয় তামিম-মুশফিকদের। অনুশীলন বন্ধ থাকলেও ক্রিকেটারদের সাথে গড়পড়তা সপ্তাহে একবার করে গ্রুপ চ্যাট চালিয়ে যাচ্ছেন জাতীয় দলের কোচিং স্টাফরা। হেড কোচ থেকে শুরু করে ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি, স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি, পেস বোলিং কোচ ওটিস গিবসনসহ অন্য ভিনদেশি কোচদের সাথে জুমে কিংবা গ্রুপ চ্যাটে মত বিনিময় করছেন টাইগাররা।