বিশ্বে করোনায় প্রতি ১৫ সেকেন্ডে একজনের প্রাণহানি

28

বিশ্বে মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়িয়েছে মরণঘাতী করোনাভাইরাসে সংক্রমিত হয়ে । প্রতি ১৫ সেকেন্ডে প্রায় একজন মানুষের মৃত্যু হচ্ছে ভয়ংকর এই ভাইরাসটির কারণে। সংযুক্ত আরব আমিরাত-ভিত্তিক আল আরাবিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
জানা যায়, গত ২ সপ্তাহ ধরে প্রতি ২৪ ঘণ্টা সময়ে গড়ে ৫ হাজার ৯০০ মানুষের মৃত্যু হচ্ছে ভাইরাসটির কারণে। সে হিসাবে প্রতি ঘণ্টায় মারা যাচ্ছে ২৪৭ জন। প্রতি ১৫ সেকেন্ডে প্রায় ১ জন। সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত এবং মেক্সিকোতে।

ভাইরাসটির উৎপত্তি চীনে হলেও মার্চ-এপ্রিলের দিকে সংক্রমণের কেন্দ্রে পরিণত হয় ইউরোপ। এরপর মে, জুন ও জুলাইয়ে সংক্রমণের কেন্দ্রে পরিণত হয় যুক্তরাষ্ট্র ও দক্ষিণ আমেরিকান অঞ্চল। ভাইরাসটির ভয়াল থাবা কোনোভাবেই আটকাতে পারছে না যুক্তরাষ্ট্র ও লাতিন আমেরিকার সরকারগুলো।
আল আরাবিয়া বলছে, লাতিন আমেরিকান দেশগুলোতে করোনাভাইরাসের সংক্রমণ পৌঁছাতে একটু দেরি হয়েছে। এই অঞ্চলে ৬৪ কোটি মানুষের বসবাস। দেশগুলোর সরকার এই ভাইরাসের সংক্রমণ রোধে যথাযথ ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে। এখন ঘনবসতিপূর্ণ এলাকাগুলোতে তীব্র সংক্রমণের লাগাম কোনোভাবেই নিয়ন্ত্রণে আনতে পারছে না তারা।
ভাইরাসটির কারণে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে সর্বোচ্চ সংক্রমণ ও মৃত্যুর রেকর্ড হয়েছে। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৪৯ লাখ ১৮ হাজার ৭৭০ জনের দেহে ভাইরাসটির অস্তিত্ব পাওয়া গেছে। মারা গেছে ১ লাখ ৬০ হাজার ৩২৩ জন।