সৌদি থেকে ৪০৯ বাংলাদেশি নাগরিক দেশে ফিরলেন

59

নড়াইল কণ্ঠ ডেস্ক : বৈশ্বিক মহামারি (কোভিড-১৯) করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার হওয়ায় বন্ধ হয়ে যায় আন্তর্জাতিক ফ্লাইট। ফলে অনেক দেশে আটকা পড়েন বাংলাদেশিরা। আবার বিশ্বের বিভিন্ন দেশে, বিশেষ করে মধ্যপ্রাচ্যে যাওয়া শ্রমিকদের একটা বড় অংশ কাজ হারিয়ে সমস্যায় পড়েছেন। এসব বাংলাদেশিকে ফেরাতে বিশেষ ফ্লাইট পরিচালনা করে আসছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

এরই অংশ হিসেবে এবার সৌদি আরবের জেদ্দা থেকে দেশে ফিরেছেন ৪০৯ বাংলাদেশি। আজ শুক্রবার (১৭ জুলাই) সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ (চার্টার্ড) ফ্লাইটে তারা দেশে ফেরেন।

জানা গেছে, করোনাভাইরাসের মহামারির কারণে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অনেক বাংলাদেশি আটকা পড়েছেন। এর মধ্যে সৌদি আরব অন্যতম। দেশটির সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ থাকায় তারা দেশে ফিরতে পারছিলেন না। পরে সৌদি আরব ও বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগ তাদের ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়।

এরই অংশ হিসেবে দেশটিতে বিশেষ ফ্লাইট পরিচালনা করে আসছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এর আগেও সৌদি আরব থেকে বেশ কিছু বাংলাদেশিকে ফেরত আনা হয়েছে। সর্বশেষ যারা দেশে ফিরেছেন তাদের মধ্যে সৌদি প্রবাসী বাংলাদেশি শ্রমিকরাও রয়েছেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সর্বশেষ যারা দেশে এসেছেন তাদের কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট থাকায় কাউকেই প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হয়নি।

প্রসঙ্গত, করোনার মহামারি শুরুর পর থেকেই বিশ্বের বিভিন্ন দেশে আটকে পড়াদের ফেরাতে বিশেষ ফ্লাইট পরিচালনা করছে বিমান বাংলাদেশ। এর আগে কুয়েত, কাতার, মালদ্বীপ, ভারত, সংযুক্ত আরব আমিরাত ও অন্যান্য দেশ থেকে বাংলাদেশিদের ফেরত আনা হয়েছে। সেইসঙ্গে এই কার্যক্রম অব্যাহত রয়েছে।