করোনা এসেছে প্রাকৃতিক উৎস থেকে -হু’র মাইকেল রায়ান

54

নড়াইল কণ্ঠ ডেস্ক : ‘করোনাভাইরাস প্রাকৃতিক উৎস থেকেই ছড়িয়েছে। গতকাল শুক্রবার (১ মে) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর জরুরি কর্মসূচি বিষয়ক প্রধান মাইকেল রায়ান।

করোনাভাইরাস ঠিক কোথায় থেকে মানবদেহে এসেছে তা নিয়ে আছে নানা বিতর্ক। কেউ বলছেন, চীনের উহানে থাকা ল্যাব থেকে ছড়িয়েছে। কেউ বলছেন, বন্যপ্রাণীর মাধ্যমে। এই তর্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও আছেন। তিনি দাবি করেছেন, তার কাছে শক্ত প্রমাণ আছে যে, ভাইরাসটি চীনের উহানের ল্যাব থেকেই ছড়িয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট এ কথা বললেও ভিন্ন মতামত দিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স পরিচালকের কার্যালয়ের এক বিবৃতি। সেখানে বলা হয়, করোনাভাইরাস মানবসৃষ্ট হতে পারে না। এর মধ্যে কোনো জিনগত পার্থক্যও লক্ষ করা যায়নি। ভাইরাসটি কীভাবে মহামারি রূপ নিয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।

গতকাল শুক্রবারে সংবাদ সম্মেলনে ট্রাম্পের এই দাবি প্রত্যাখ্যান করে মাইকেল রায়ান বলেন, আমরা বার বার শুনে আসছি, ভাইরাসটির উৎস খুঁজে বের করতে বিজ্ঞানীরা কাজ করে যাচ্ছেন। তাদের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ অব্যাহত আছে। বিশ্বস্ত সূত্রেই জানতে পেরেছি ভাইরাসটি প্রকৃতিগত ভাবেই মানবদেহে এসেছে।

তিনি বলেন, ভাইরাসের এই মহামারি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ভাইরাসটির উৎস খুঁজে বের করা। এতে করে জানা যাবে কীভাবে প্রাণী-মানুষের বাধা ভেঙে গেলো। এটি জানা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।