ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী বরখাস্ত হলেন

62

নড়াইল কণ্ঠ ডেস্ক : ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী লুইজ হেনরিক ম্যানডেট্টা আজ শুক্রবার (১৭ এপ্রিল) চাকরি হারানোর আশঙ্কা করেছিলেন। তাঁর সে আশঙ্কা সত্যি হয়েছে। ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো করোনাভাইরাস মহামারি নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর প্রতিক্রিয়ায় ক্ষুব্ধ হয়ে তাঁকে বরখাস্ত করেছেন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বোলসোনারো বলেছেন, লুইজ পারস্পরিক সম্মতিতে চলে যাচ্ছেন। তবে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে কীভাবে প্রতিক্রিয়া জানানো হবে, তা নিয়ে প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী কয়েক সপ্তাহ ধরে পরস্পরবিরোধী বক্তব্য দিচ্ছিলেন।

লুইজ এক টুইটে বলেছেন, বোলসোনারো বরখাস্তের নোটিশ তাঁর হাতে ধরিয়ে দিয়েছেন।

বোলসোনারো জনগণকে সামাজিক দূরত্ব অবলম্বন এবং বাড়ির ভেতরে থাকার জন্য অনুরোধ করায় লুইজের প্রকাশ্যে সমালোচনা করেছিলেন।

ব্রাজিলের প্রেসিডেন্ট স্বাস্থ্যমন্ত্রীর কথা ও পদক্ষেপে খুশি হননি। তিনি এ ভাইরাসকে ‘সামান্য ফ্লু’ বলে মন্তব্য করেছেন।

টুইটে লুইজ লিখেছেন, ‘আমার সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ে কাজ করা পুরো দলকে ধন্যবাদ জানাই। আমার উত্তরসূরির সাফল্য কামনা করি। ঈশ্বরের কাছে দেশের জন্য আশীর্বাদ কামনা করি।’

বিবিসি জানিয়েছে, ব্রাজিলের প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর কয়েক সপ্তাহ ধরেই মতবিরোধ চলছিল। প্রেসিডেন্ট যেখানে এ মহামারিকে হালকাভাবে নিয়ে অপ্রমাণিত ওষুধে চিকিৎসা করতে বলেছেন, সেখানে স্বাস্থ্যমন্ত্রী সারা বিশ্বে যে নীতিমালা মানা হচ্ছে, তা পালন করার আহ্বান জানান।

স্বাস্থ্যমন্ত্রীর কথায় যেসব আঞ্চলিক গভর্নর লকডাউন দিয়েছেন, তাঁদের আক্রমণ করেছেন বোলসোনারো। গত রোববার স্বাস্থ্যমন্ত্রী এক টিভি সাক্ষাৎকারে সরকারকে সংকট মোকাবিলায় সমন্বিত সুরে কথা বলায় তাঁর বিরুদ্ধে খেপে যান বোলসোনারো।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, আজ পর্যন্ত ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১ হাজার ৯৪৭ জন মারা গেছে।

বোলসোনারোর সমর্থকেরা ব্রাজিলে লকডাউনের বিরুদ্ধে প্রতিরোধের আহ্বান জানিয়েছে।

তবে লুইজ হেনরিক ম্যানডেট্টা দক্ষতাসম্পন্ন চিকিৎসক ও রাজনীতিবিদ হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী চলার আহ্বান জানিয়ে জনগণের সমর্থন পেয়েছেন।

গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বোলসোনারো বলেছেন, জীবন অমূল্য। কিন্তু অর্থনীতি ও চাকরির বিষয়টি স্বাভাবিক অবস্থায় ফেরা উচিত।

ব্রাজিলের গণমাধ্যমের তথ্য অনুযায়ী, লুইজের জনপ্রিয়তার ঈর্ষান্বিত হয়ে এমন সিদ্ধান্ত নিয়েছেন ‘ব্রাজিলের ট্রাম্প’ খ্যাত বোলসোনারো।

ব্রাজিল এবং এর বাইরের অনেক দেশে চিকিৎসা ও বৈজ্ঞানিক সংস্থাগুলো করোনাভাইরাস সংকটের প্রতিক্রিয়ায় বোলসোনারোকে বিপজ্জনক দায়িত্বজ্ঞানহীন বলে অভিযোগ করেছে।