মার্কিন রণতরির ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ারকে অপসারণ

77

নড়াইল কণ্ঠ ডেস্ক : যুক্তরাষ্ট্রের পারমাণবিক শক্তিচালিত বিমানবাহী রণতরি ইউএসএস থিওডর রুজভেল্টের কমান্ডার ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ারকে অপসারণ করা হয়েছে। আজ শুক্রবার (৩ এপ্রিল) বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
রণতরিটিতে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে মার্কিন নৌবাহিনী যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না বলে অভিযোগ করার পরই ক্যাপ্টেন ব্রেটকে অপসারণ করা হলো।
ইউএসএস থিওডর রুজভেল্টে করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের উদ্দেশে ক্যাপ্টেন ব্রেট একটি চিঠি লিখেছিলেন। চিঠিতে তিনি তাঁর রণতরিটিতে অবস্থানরত মার্কিন সেনাদের করোনায় মারা যাওয়ার হাত থেকে রক্ষায় দ্রুত পদক্ষেপ নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।
ক্যাপ্টেন ব্রেটের চিঠিটি মার্কিন গণমাধ্যমে প্রকাশিত হয়। গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, মার্কিন রণতরিটিতে থাকা অন্তত ১০০ ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।
রণতরিটিতে ৪ হাজারের বেশি ক্রু রয়েছেন। তাঁদের মধ্যে অজ্ঞাতসংখ্যক ব্যক্তিকে গুয়ামে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত নৌমন্ত্রী থমাস মোডলি বলেছেন, কমান্ডার ব্রেট অত্যন্ত বাজে বিচারবুদ্ধির চর্চা করেছেন।
গত বৃহস্পতিবার থমাস মোডলি সাংবাদিকদের বলেন, গণমাধ্যমে চিঠি ফাঁসের অভিযোগে ক্যাপ্টেন ব্রেটকে বরখাস্ত করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত নৌমন্ত্রী বলেন, চিটিটি এমন ধারণা তৈরি করেছে যে মার্কিন নৌবাহিনী ক্যাপ্টেন ব্রেটের প্রশ্নের কোনো সাড়া দিচ্ছে না।
থমাস মোডলি বলেন, এই ধারণার জন্ম দিয়েছে যে নৌবাহিনী ঠিকমতো তার দায়িত্ব পালন করছে না। সরকার তার কাজ করছে না। কিন্তু তা সত্য নয়।