দেশে আরও একজনের মৃত্যু হলো করোনায়

80

নড়াইল কণ্ঠ : দেশে আরও একজনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে। সোমবার (২৩ মার্চ) সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ মৃত্যু হয়েছে।

আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন। এ নিয়ে বাংলাদেশে এই ভাইরাসের মৃতের সংখ্যা বেড়ে তিনজনে দাঁড়াল।

ফ্লোরা জানান, নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ছয়জন। এরমধ্যে একজন স্বাস্থ্যকর্মীও রয়েছেন। দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা ৩৩ জনে দাঁড়াল। নতুন আক্রান্ত ছয়জনের মধ্যে তিনজন নারী এবং তিনজন পুরুষ।

করোনাভাইরাসের বিস্তার রোধে ফ্লোরা প্রতিরোধমূলক ব্যবস্থার ওপর জোর দেন এবং ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান। এছাড়া নিরাপদে থাকতে সবধরনের জনসমাগম এড়িয়ে বাড়ির ভেতরে অবস্থান করতে সবাইকে আহ্বান জানান তিনি।

এদিকে করোনাভাইরাস সম্পর্কিত বিষয়সহ দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আগামী ২৫ মার্চ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন।

এছাড়া করোনাভাইরাসের কারণে স্বাধীনতা দিবসের সব অনুষ্ঠান বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এসময় ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের তৃণমূলের জনপ্রতিনিধিদের করোনভাইরাস সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানান।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে খাদ্য সংকট নেই। ‘কেউ খাদ্য মজুদ করলে সরকার ব্যবস্থা নেবে।’

বৈশ্বিক মহামারিতে রূপ নেয়া কোভিড-১৯ রোগে রবিবার ২৪ ঘণ্টায় বিশ্বে ১ হাজার ৬৩১ জন মানুষের মৃত্যু হয়েছে এবং এসময়ে আক্রান্ত হয়েছেন ৩২ হাজার ৪৪০ জন।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ তথ্য জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী করোনাভাইরাসে বিশ্বে এখন মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৩৭ হাজার ৫৫৩ জন এবং মোট মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে হয়েছে ১৪ হাজার ৬৫৪ জনে।

আক্রান্ত হওয়াদের মধ্যে থেকে ৯৮ হাজার ৮৮৪ জন পুরোপুরি সুস্থ হলেও ২ লাখ ১৩ হাজার ৪৬২ জন চিকিৎসাধীন রয়েছেন। পাশাপাশি আরও ১০ হাজার ৫৫৩ জনের অবস্থা আশঙ্কাজনক।