তীব্র গরমের পূর্বাভাস

35
Gorom Abhawya

নড়াইল কণ্ঠ : প্রকৃতিতে এখনও আছে শীতের আমেজ। তবে এরইমধ্যে আগামী মাসে তীব্র গরমের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। পাশাপাশি কালবৈখাশীসহ ঝড়ের কথাও জানিয়েছে আবহাওয়া অফিস।
ফেব্রুয়ারি ও মার্চ মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অফিস বলছে, মার্চ মাসেই তাপমাত্রা উঠবে ৩৮ ডিগ্রিতে। সঙ্গে মার্চেই হবে প্রবল কালবৈশাখী ও বজ্রঝড়। এ মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে।
দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ১ থেকে ২ দিন মাঝারি, তীব্র কালবৈশাখী, বজ্রঝড় এবং দেশের অন্যত্র ২ থেকে ৩ দিন হালকা থেকে মাঝারি কালবৈশাখী বজ্রঝড় হতে পারে। ফেব্রুয়ারি মাসের শেষাংশের পূর্বাভাসে বলা হয়েছে, এ সময় দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়তে পারে। এছাড়া দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে ১ থেকে ২ দিন বজ্রঝড় হতে পারে।
এছাড়া মার্চ মাসের দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে বেড়ে প্রায় ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস (স্বাভাবিক) হতে পারে। তবে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সিলেট বিভাগের দুই এক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।
সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।