জরায়ূ ক্যান্সারমুক্ত করতে ‘কলপোস্কপি’ মেশিন উদ্বোধন করলেন মাশরাফী’র মা

305

নড়াইল কণ্ঠ : নড়াইলের নারীদের জরায়ূ ক্যান্সার মুক্ত করতে ‘কলপোস্কপি’ নামক একটি মেশিন উদ্বোধন করেছেন জাতীয় ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক, নড়াইল-২ আসনের এমপি মাশরাফীর বিন মোর্ত্তজার গর্বিত মা হামিদা মোর্ত্তজা। এই উদ্বোধনের মধ্যদিয়ে কলপোস্কপি মেশিনের মাধ্যমে নড়াইলে মহিলাদের জরায়ূর ক্যান্সার ডিটেকশন ও প্রিভেন্টিভ কার্যক্রমের নতুন সংযোজন হলো।

শনিবার (১৮ জানুয়ারি) সকাল ১১টায় মহিষখোলাস্থ নড়াইল এক্সপ্রেস হেলথ কেয়ার সেন্টারে এই মেশিনে উদ্বোধন করা হয়। উদ্বোধন শেষে ব্রিগেডিয়ার প্রফেসর ডা: নাসরিন আরা জামান কলপোস্কপি মেশিন দিয়ে ৩জন নারীর জরায়ূ সমস্যা সমূহ ডিটেকশন করেন।

উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, দক্ষিণ এশিয়ার কলপোস্কপি পাইওনিয়র স্ত্রী রোগ বিশেষজ্ঞ ব্রিগেডিয়ার প্রফেসর ডা: নাসরিন আরা জামান, মাশরাফী বিন মোর্ত্তজার গর্বিত পিতা গোলাম মোর্ত্তজা স্বপন, মেডিকেল অফিসার আলিমুজ্জামান সেতু, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক কাজী হাফিজুর রহমান, নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম অনিক, মীর্জা নজরুল ইসলাম, সাবেক নড়াইল ভিক্টোরিয়া কলেজের ভিপি গাউছুল আজম মাসুম, ফাউন্ডেশনের স্বাস্থ্য সেক্টরের সমন্বয়ক ই¯্রাফিল খবির রাজুসহ নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের অন্যান্য কর্মীবৃন্দ।

উদ্বোধনের আগে মতবিনিময়ে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সাধারণ সম্পাতক তরিকুল ইসলাম অনিকের সভাপতিত্বে নড়াইল-২ আসনের এমপি মাশরাফী বিন মোর্ত্তজার গর্বিত মাতা হামিদা মোর্ত্তজা বলেন, আমি এই নড়াইল এক্সপ্রেসে এই মেশিনটা আনার জন্য নাসরিন আরা জামানকে ধন্যবাদ জানায়। আর এইটা যেন সুন্দরভাবে কাজে লাগে। সবার জন্য আমি দোয়া চাই। সবাই যেন এখানে এসে পরীক্ষাটার করান।

এ সময় ব্রিগেডিয়ার প্রফেসর ডা: নাসরিন আরা জামান বলেন, একটা মানুষের সবচেয়ে প্রিয় হচ্ছে তার মা, তারপর বোন, মেয়ে, তার স্ত্রী। পুরুষদের প্রিয় জিনিস হচ্ছে মহিলারা। মহিলারা সব সময় অনিয়মিত রক্তপাত হচ্ছে। আমার জীবনের স্বপ্ন হচ্ছে এইটাই যে, অনিয়মিত ব্লিডিংএর কারনে অসংখ্য মহিলাদের জরায়ূ হারাচ্ছে। আমি এর আগেও বলেছি আমি এর বিরুদ্ধে। অনিয়মিত রক্ত যাওয়টা খুব স্মিপ্লি কারনেও হয় ক্যান্সার থেকেও হয়। আমরা কিন্তু কোন রকম পরীক্ষা-নিরিক্ষা ছাড়াই অনেক সময় জরায়ু ফেলে দিতে হচ্ছে। আমাদের নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের উদ্দেশ্যই কিন্তু এটাই এই ধরনের রোগি চিহ্নিত করে ভালোভাবে দেখে সমস্তধরনের পরীক্ষা নিরিক্ষা করে তার ক্যান্সার আছে কিনা তারপর আমরা টিটমেন্ট করবো।

নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সাধারণ সম্পাতক তরিকুল ইসলাম অনিক জানান, নড়াইলের মহিলাদের জরায়ূ ক্যান্সার মুক্ত করতে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন এবং নড়াইলের কৃতিসন্তান স্ত্রী রোগ বিশেষজ্ঞ ব্রিগেডিয়ার প্রফেসর ডা: নাসরিন আরা জামান ’এর আর্থিক সহযোগিতায় এই কলপোস্কপি মেশিনটি নড়াইল এক্সপ্রেস হেলথ কেয়ার সেন্টারে স্থাপন করা হয়েছে। নড়াইলের মানুষের কথা ভেবে এই মেশিনে পরীক্ষা নিরিক্ষার জন্য আমরা ৫০০(পাঁচ শত) টাকা ফি গ্রহণ করা হবে। আমাদের এই মেশিনটি সরবরাহ করে সহায়তা করেছেন নটোরের এক প্রকৌশলী মো: রবিউল ইসলাম।

অতি সম্প্রতি নড়াইলের আর কৃতিসন্তান শহীদ সোহরাওয়াদী মেডিকেল কলেজ হাসপাতালের (বিভাগীয় প্রধান গাইনী ও অবস) অধ্যাপক ডা: ফাতেমা আশরাফ এর প্রচেষ্টায় নড়াইল সদর হাসপাতালের জন্য একটি ‘কলপোস্কপি’ মেনিশ অনুমোদন করিয়ে দিয়েছেন। এতে করে নড়াইলের নারীদের জরায়ূ ক্যন্সারমুক্ত করতে ২টি ‘কলপোস্কপি’ মেনিশ সংযোজন হলো।

বিশেষসূত্রে মতে জানাগেছে, এই ‘কলপোস্কপি’ মেশিন বাংলাদেশেই বিরল। এমন কি সরকারি হাসপাতাল সমূহে এই মেশিন তেমন একটা নেই বললেই চলে।

বিস্তারিত জানতে নিচের ভিডিওটিতে ক্লিক করুন:

কলপোস্কপি COLPOSCOPY ব্যবহার ও পার্শ্ব প্রতিক্রিয়া 2020 :
এটি প্যাপ স্মেয়ার, ভায়ার মতই প্রায়। প্যাপ স্মেয়ার পদ্ধতিতে খালি চোখে দেখা যায় আর কলপোস্কপি ম্যাগনিফাইন দিয়ে দেখতে হয়। এর উদ্দেশ্য হচ্ছে যে জায়গাটা অস্বাভাবিক হয়েছে ওখান থেকে টিস্যু নিয়ে বায়োস্কপি করা।

একটি কলোপস্কি একটি অফিসের ডায়াগনস্টিক পদ্ধতি যা একটি কোষ পরিবর্তন, বৃদ্ধি এবং প্রদাহের মতো উদ্বেগগুলির জন্য ডাক্তার, যোনি, এবং সার্ভিক্সের ভিতরে পরীক্ষা করার জন্য ডাক্তার ব্যবহার করে। একটি আলোকসজ্জা, একটি কলোপস্কোপ নামক যন্ত্র যা এলাকার অ্যাক্সেস এবং একটি পরিষ্কার দৃশ্য প্রদান করতে ব্যবহৃত হয়। আপনার লক্ষণগুলির তদন্তের জন্য বা অস্বাভাবিক পেলিক পরীক্ষা বা পপ স্মায়ারের পরে একটি ফলো-আপ মূল্যায়ন হিসাবে আপনাকে একটি কলোপস্কপি প্রয়োজন হতে পারে।

পরীক্ষার উদ্দেশ্য
একটি কলোপস্কি আপনার ডাক্তারকে এই এলাকার ভিতরে দেখতে দেয় যাতে সে সাবধানতার সাথে সহায়তায় ক্ষত বা অস্বাভাবিকতাগুলি পরীক্ষা করে দেখতে পারে। এই পদ্ধতির সময় আপনার ডাক্তার সার্ভিক্যাল আস্তরণের মূল্যায়ন করতে সহায়তা করার জন্য বিভিন্ন সমাধানগুলি প্রয়োগ করা যেতে পারে। পাশাপাশি আপনার কলোপস্কি সময় আপনার ডাক্তার বাইপ্সি পরীক্ষার জন্য টিস্যু একটি নমুনা নিতে পারে।

একটি কলপোস্কপি সঙ্গে একটি মূল্যায়ন প্রম্পট হতে পারে যে লক্ষণ:
আঠালো অস্বস্তি, ব্যথা, এবং cramping
অনিয়মিত যোনি রক্তপাত
অত্যধিক যোনি রক্তপাত
যোনি বা সার্ভিকাল ব্যথা, জ্বালা বা স্রাব

আমেরিকান কলেজ অফ অবস্ট্রেটিসিয়ানস অ্যান্ড গিনিনিলজিস্টস (এওসিজি) অনুসারে, একটি পেলভিক পরীক্ষা
দেখা গেলে একটি কলোপস্কি সুপারিশ করা হয়:

ক্যান্সার বা প্রাক ক্যান্সার:
এই পরিবর্তনগুলি নিয়মিত পাম স্যামের উপর সনাক্ত করা যেতে পারে এবং আরও তদন্ত এবং সম্ভবত চিকিৎসার প্রয়োজন।

সার্ভেটিস :
সার্ভিক্সের সংক্রমণ রোগ, সংক্রমণ, জ্বালা বা শারীরিক ঘর্ষণ দ্বারা সৃষ্ট হতে পারে।

পলিপ্স:
সার্ভিক্সের বৃদ্ধি সাধারণত ক্যান্সারযুক্ত নয় এবং প্রায়শই অপসারণ করা দরকার।
জেনেটিক ওয়ার্টসঃ
সাধারণত এইচপিভি সংক্রমণের কারণে মার্টিনগুলি যোনি বা সার্ভিক্সে উপস্থিত হতে পারে এবং ক্যান্সারের মতো গুরুতর সমস্যা হতে পারে।

সীমাবদ্ধতা
একটি কলোপস্কপি গর্ভাবস্থার সমস্ত উপায়ে প্রসারিত হয় না এবং এটি সার্ভিক্স বা পার্শ্ববর্তী কাঠামোগুলির বাইরে একটি দৃশ্য প্রদান করে না।

ঝুঁকি এবং contraindications
সাধারণভাবে, এই পরীক্ষা নিরাপদ বলে মনে করা হয়। আপনি যদি গর্ভবতী হন তবে একটি বায়োপসি ক্র্যাফিং হতে পারে এবং জটিল সময়কাল বা গর্ভপাতের জটিলতার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। যদি আপনি রক্তপাতের প্রবণতা বা রক্তের পাতলা অংশ নিতে থাকেন তবে আপনি বায়োপসি পরে ভারী রক্তপাত অনুভব করতে পারেন।

পরীক্ষার আগে
আপনার যদি একটি কলোপস্কি থাকা দরকার, আপনার ডাক্তারের সময়কালের সময় এটি নির্ধারিত হবে, কারণ এটি সার্ভিক্সের চেহারা পরিবর্তন করতে পারে এবং রক্তপাত অনুকূল ভিজ্যুয়ালাইজেশনে হস্তক্ষেপ করতে পারে।

পদ্ধতির পূর্বে অন্তত এক দিনের জন্য আপনার কোষে কিছু না রাখার জন্য এটি গুরুত্বপূর্ণ, তাই আপনাকে যকৃতের ক্রিম, ফড়ঁপযরহম, বা ঃধসঢ়ড়হং ব্যবহার করে, যৌন সঙ্গম থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হবে।

যদি আপনি অ্যাসপিরিন বা ওয়ারফারিনের মতো কোনও রক্ত-পাতলা ওষুধ গ্রহণ করেন তবে আপনার ডাক্তারকে বলুন, তবে আপনাকে যদি তা করার নির্দেশ দেওয়া না হয় তবে তাদের গ্রহণ করা বন্ধ করবেন না।

টাইমিং
আপনার গাইনোকোলিক পরীক্ষার অংশ হিসাবে আপনার ডাক্তারের অফিসে আপনার কলোপস্কি থাকতে পারে। এই ক্ষেত্রে যদি, আপনি প্রক্রিয়া প্রায় ১০ থেকে ২০ মিনিট স্থায়ী আশা করা উচিত। যদি আপনি কলপোস্কোপির জন্য ফিরে আসেন, তবে আপনাকে একটু বেশি সময় প্রতিশ্রুতি আশা করা উচিত।

অবস্থান
ডাক্তারের পরীক্ষা কক্ষে একটি কলোপস্কপি করা হয়। বেশিরভাগ সময়ই, আপনার কলোপস্কি সম্পন্ন করার জন্য আপনাকে একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ দেখাতে হবে, তবে মাঝে মাঝে প্রাইমারী কেয়ার ডাক্তারও এটি করতে পারেন।

কি পরিধান করা
আপনি একটি হাসপাতালে গাউন পরিবর্তন করতে বলা হবে, যাতে আপনি পরীক্ষা আপনার পথে আরামদায়ক যা পরতে পারেন।

খাদ্য ও পানীয়
একটি কলস্পস্কি থাকার আগে আপনার খাদ্য বা পানীয় কোন সমন্বয় করতে হবে না।

খরচ এবং স্বাস্থ্য বীমা
আপনার যদি কোনও কলোপস্কি থাকে তবে আপনার বীমাটি প্রাক-অনুমোদনের প্রয়োজন হতে পারে, যা আপনার ডাক্তারের অফিসকে যতœ নিতে হবে। আপনাকে একটি সহ-বেতন দিতে হবে, এবং আপনার বীমা কোম্পানী এবং ডাক্তারের অফিস আপনাকে পরিমাণ বলতে সক্ষম হবে। আপনি পকেট থেকে পরীক্ষার জন্য অর্থ প্রদান করা হয়, আপনি $ ২০০ এবং $ ৫০০ মধ্যে হতে হবে আশা করা উচিত; যদি আপনি একটি বায়োপ্সি হচ্ছে যদি পরিমাণ উচ্চ শেষ হবে।

কি আনতে হবে
আপনাকে অবশ্যই আপনার পরীক্ষার অর্ডার ফর্ম, আপনার স্বাস্থ্য বীমা কার্ড, সনাক্তকরণের একটি ফর্ম এবং সহ-বেতন বা পেমেন্টের জন্য পেমেন্ট পদ্ধতিটি সরবরাহ করতে হবে তা নিশ্চিত করা উচিত।

টেস্টের সময়
আপনার পরীক্ষা আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞ বা প্রাথমিক যতœ ডাক্তার দ্বারা সম্পন্ন করা হবে, এবং একটি সহকারী বা নার্স পাশাপাশি উপস্থিত হতে পারে।

প্রি-টেস্ট
পদ্ধতির জন্য সম্মতি ফর্ম, পেমেন্টের অনুমোদন এবং রোগীর গোপনীয়তা ফর্ম সহ আপনাকে কিছু কাগজপত্র পূরণ করতে হবে।

আপনি একটি গাউন পরিবর্তন করতে বলা হবে, এবং আপনার নার্স আপনাকে জিজ্ঞাসা করতে পারে কিনা আপনার মূত্রাশয় খালি প্রয়োজন যাতে পরীক্ষা আরো আরামদায়ক হবে। একবার পরীক্ষার টেবিলের উপর, আপনাকে পায়ে দাঁড়ানো এবং পায়ে পা রাখার জন্য বলা হবে।

টেস্ট জুড়ে
সার্ভিক্সের একটি ভাল দৃশ্য প্রদান করার জন্য আপনার ডাক্তার আপনার কোষে একটি স্পেকুমম রাখবে। ডিভাইসটি একবার অবস্থান হয়ে গেলে, সেটি স্প্রে বা বোতল বা তুলো সাঁতার ব্যবহার করে আস্তে আস্তে আপনার সার্ভিক্সকে লবণাক্ত করে পরিষ্কার করবে। সাধারণত, আপনার ডাক্তারটি সহজে এলাকাকে কল্পনা করতে এবং স্বাভাবিক এবং অস্বাভাবিক এলাকার মধ্যে পার্থক্য করতে আপনার সার্ভিক্সে ৩% থেকে ৫% পাতলা এসিটিক এসিড সমাধান স্থাপন করবেন।

পরবর্তীতে, কোলপোস্কোপটি আপনার য যোনি খোলার কাছাকাছি অবস্থান করা হবে, তাই বাতিটি যোনি এবং সার্ভিক্সের উপর জ্বলছে। তারপরে আপনার ডাক্তার কী দেখতে পারেন সে সম্পর্কে সতর্কতা অবলম্বন করবেন।

রক্তরস বৃদ্ধি, রক্তপাত, বা অনিয়ম প্রায়ই কপোস্কোপের মাধ্যমে দৃশ্যমান হয়। প্রায়শই, সার্ভিক্স সিগন্যালের অস্বাভাবিক সার্ভিকাল পরিবর্তনের সাদা অংশ।

আপনার ডাক্তার লোগল এর সমাধান সন্নিবেশ করতে পারেন, যা আইডিন এবং পটাসিয়াম আইয়োডাইড দ্বারা গঠিত। লুগল এর সমাধানের সাথে যোগাযোগের সময় স্বাভাবিক সার্ভিকাল টিস্যু বাদামী প্রদর্শিত হয় এবং প্রাক-ক্যান্সার কোষগুলি হলুদ প্রদর্শিত হয়।

অবশেষে, অস্বাভাবিক এলাকায় থেকে আপনার ডাক্তার টিস্যু নমুনা বা বায়োপসি নিতে পারেন। আপনি বায়োপসি সময় হালকা অস্বস্তি বা পৎধসঢ়রহম মনে হতে পারে, কিন্তু এই মাত্র কয়েক মিনিট স্থায়ী হওয়া উচিত। আপনার গুরুতর ব্যথা অনুভব করলে আপনার ডাক্তারকে বলতে ভুলবেন না, কারণ এটি প্রদাহ বা সংক্রমণের একটি চিহ্ন হতে পারে।

পোস্ট-টেস্ট
একবার আপনার ডাক্তার কল্পনাকে অপসারণ করলে, আপনাকে বিশ্রামের জন্য কয়েক মিনিটের প্রয়োজন হতে পারে। একটি নমুনা সংগৃহীত হয়, এটি একটি ল্যাব পাঠানোর জন্য প্রস্তুত করা হবে।
আপনার ডাক্তার সরাসরি আপনার সাথে কিছু পরীক্ষার ফলাফল বা কয়েক সপ্তাহ পরে আলোচনা করতে পারে। যদি আপনার প্রয়োজন হয় তবে আপনি আপনার মূত্রাশয় খালি করতে পারেন এবং আপনার রক্তক্ষরণ যদি আপনার নার্স আপনাকে স্যানিটারি প্যাড দেয়। সাধারণত, আপনি যে সময়ে বাড়িতে যেতে ছিনতাই করা যেতে পারে।

টেস্টের পর
যদি আপনার কোন বায়োপসি ছাড়াই একটি কলোপস্কি থাকে তবে আপনার খুব হালকা স্পট থাকতে পারে। যদি আপনি একটি বায়োপসি সঙ্গে একটি পড়ষঢ়ড়ংপড়ঢ়ু ছিল, আপনি প্রক্রিয়ার পরে ২৪ থেকে ৪৮ ঘন্টা জন্য কিছু যোনি রক্তপাত এবং হালকা পৎধসঢ়রহম অভিজ্ঞতা সম্ভবত। কিছু হালকা যোনি রক্তনালির পাশাপাশি, আপনার ডাক্তারকে আপনার সার্ভিক্সকে কল্পনা করতে সহায়তা করার জন্য ব্যবহৃত কোনও সমাধান থেকে আপনি অন্ধকার স্রাব দেখতে পারেন।

আপনি রক্তচাপ এবং স্রাব জন্য একটি স্যানিটারি প্যাড এবং একটি ঃধসঢ়ড়হ ব্যবহার করা উচিত নয়। ব্যথা সাধারণত টাইলেনল (অ্যাসিটামিনোফেন) বা মোটররিন (ibuprofen) হিসাবে ওভার-দ্য কাউন্টার ব্যথা ঔষধের সাথে চিকিত্সাযোগ্য।

আপনার পদ্ধতির পর, আপনার ডাক্তার পরামর্শ দিতে পারেন যে আপনি আপনার যোনি বা ২৪ ঘণ্টার মধ্যে কিছু নির্বাণ থেকে বিরত থাকুন। এই যৌন সংসর্গ থেকে বিরক্ত অন্তর্ভুক্ত।

পরিচালনা পার্শ্ব প্রতিক্রিয়া
যদি আপনার লক্ষণগুলি প্রত্যাশিত চেয়ে খারাপ হয় তবে আপনাকে অনুসরণের পরামর্শের জন্য আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত।

আপনার ডাক্তারকে কল করুন যদি:
আপনার রক্তপাত বা স্রাবটি দুই থেকে তিন দিনের বেশি সময় ধরে থাকে অথবা প্রতি ঘন্টায় একাধিক স্যানিটারি প্যাড থাকে
আপনার ব্যথা ওভার দ্য কাউন্টার ওষুধের সাথে উন্নত করা হয় না
আপনি পেটে ব্যাথা, জ্বর, বা ঠান্ডা কম গুরুতর অভিজ্ঞতা

পরিভাষা ফলাফল
আপনার কলোপস্কপি ফলাফল পদ্ধতির সময় আপনার ডাক্তারের পর্যবেক্ষণের ভিত্তিতে এবং বায়োপসি ফলাফলগুলির উপর ভিত্তি করে যদি আপনার থাকে। আপনার ডাক্তার পদ্ধতির সময় বা অবিলম্বে কিছু প্রাথমিক ফলাফল নিয়ে আলোচনা করতে পারেন অথবা আপনার বায়োপ্সি ফলাফলের রিটার্নের পরে পরবর্তী সময়ে একটি অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করতে পারেন, যা সাধারণত এক থেকে দুই সপ্তাহের মধ্যে হয়।

একটি কলোপস্কি সনাক্ত করতে পারে:
সার্ভিকাল আস্তরণের আঘাত এলাকায়
সার্ভিকাল ওয়ার্টস
Inflammatory শর্ত
সংক্রমণের বিষয়ে
রক্তবাহী জাহাজ অনিয়ম বা ভঙ্গুর রক্তবাহী জাহাজ
Precancerous R¡i জ্বর
Endometriosis
অনুপ্রেরিত

আপনার যদি কলপোস্কোপি দ্বারা সনাক্ত হওয়া কোনও মেডিক্যাল শর্ত থাকে তবে আপনার পরবর্তী পদক্ষেপটি হয় চিকিত্সা বা আরও মূল্যায়ন। উদাহরণস্বরূপ, যদি আপনার সংক্রমণ হয় তবে আপনাকে অ্যান্টিবায়োটিকের সাথে চিকিত্সা করা দরকার। আপনার যদি সার্ভিক্যাল রক্তপাত হয়, আপনার ডাক্তার হরমোন থেরাপি নির্ধারণ করতে পারে। একটি প্রাক ক্যান্সারের ক্ষত ইমেজিং স্টাডিজ, সার্জারি, কেমোথেরাপি, বা বিকিরণ থেরাপি জন্য প্রয়োজন প্রম্পট হতে পারে।
সাধারণভাবে, নিয়মিত অন্তর্র্বতী সময়ে নিয়মিত ফলো-আপ কলপস্কোপি করা সাধারণ নয়, তবে আপনার যদি অন্য কোলপোস্কোপির প্রয়োজন হয় এমন পুনরাবৃত্তিমূলক বা অস্পষ্ট উপসর্গ থাকে তবে আপনাকে অন্য একটি থাকতে হবে।

ভেরিওয়েল থেকে একটি শব্দ
একটি কলোপস্কি একটি ডায়াগনস্টিক পরীক্ষা যা আপনার পরীক্ষার সময় কিছু ফলাফল দিয়ে আপনার ডাক্তার সরবরাহ করতে পারে। আপনার পক্ষে কয়েকটি, যদি কোনও পার্শ্ব প্রতিক্রিয়া সহ্য করা সহজ হয়ে থাকে। যাইহোক, যদি আপনি যে লক্ষণগুলির জন্য মূল্যায়ন করছেন তার জন্য আপনি উদ্বিগ্ন বা চিন্তিত হবেন তবে বিশেষত বিরক্তিকর, অথবা যদি আপনার সার্ভিকাল ক্যান্সারের ঝুঁকি থাকে। সাধারণত, colposcopy দ্বারা নির্ণয় অধিকাংশ চিকিৎসা শর্ত : treatable হয়। সার্ভিকাল ক্যান্সার, আসলে, যখন এটি প্রথম দিকে নির্ণয় করা হয় এবং তাৎক্ষণিকভাবে চিকিত্সা করা হয় তখন এটি একটি ভাল ভবিষ্যদ্বাণী হয়।